• মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিবন্ধকতা হারিয়ে পা দিয়ে পরীক্ষা দিচ্ছে মানিক

  হুমায়ুন কবির সূর্য, কুড়িগ্রাম

১৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:০৩
প্রতিবন্ধকতা হারিয়ে পা দিয়ে পরীক্ষা দিচ্ছে মানিক
পা দিয়ে এসএসসি পরীক্ষা দিচ্ছে মানিক (ছবি : অধিকার)

চলতি এসএসসি পরীক্ষায় কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার জসিমিঞা মডেল সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি মানিক রহমান (১৬)।

জন্ম থেকে তার দুটো হাত নেই। বাবা-মায়ের আগ্রহে ও অনুশীলনে পা দিয়েই লেখালেখির কাজ শুরু করে মানিক। আপন মেধা ও যোগ্যতায় ২০১৬ সালে পিএসসি পরীক্ষায় গোল্ডেন এ-প্লাস এবং ২০২০ সালে জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে সে। এবারও ভাল কিছু করার প্রত্যাশা আছে তার।

ফুলবাড়ি উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা গ্রামের ঔষধ ব্যবসায়ী মিজানুর রহমান ও মরিয়ম বেগম দম্পতির সন্তান সে। লেখাপড়া শেষে কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার আগ্রহ তার।

মানিক রহমানের মা মরিয়ম বেগম বলেন, আমার ছেলে জন্ম থেকেই শারীরিক প্রতিবন্ধী। লেখাপড়ায় তার খুব আগ্রহ। আমরা তাকে সব ধরনের সহযোগিতা করছি। আমরা চাই লেখাপড়া শিখে নিজে প্রতিষ্ঠিত হোক। সামাজিক মর্যাদা নিয়ে বেঁচে থাকুক।

বাবা মিজানুর রহমান বলেন, আমার দুই ছেলে তার মধ্যে মানিক বড়। জন্মের পর থেকেই সে শারীরিক প্রতিবন্ধী। ছোট থেকেই তাকে পা দিয়ে লেখার অভ্যাস তৈরি করি। বর্তমানে অনেক সুস্থ মানুষের চেয়ে সে লেখাপড়ায় অনেক ভাল করছে। তার ফলাফল যখন ভাল হয় তখন গর্বে বুকটা ফুলে যায়। আপনারা দোয়া করবেন সে যেন তার লক্ষ্যে পৌঁছতে পারে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ফুলবাড়ি সদর ইউনিয়নে অবস্থিত ফুলবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয় (পাইলট) কেন্দ্রে দুপুর সাড়ে ১২টায় ৮ নং কক্ষে বাংলা প্রথমপত্র পরীক্ষায় অংশ নিচ্ছে মানিক রহমান।

তিনি সাংবাদিকদের বলেন, আমি লেখাপড়া শেষ করে কম্পিউটার ইঞ্জিনিয়ার হতে চাই। আমার জন্য সবাই দোয়া করবেন, আল্লাহ পাক আমাকে যেন সুস্থ রাখেন।

ওই কেন্দ্রের সুপার মো. মশিউর রহমান বলেছেন, পরীক্ষার্থী মানিকের পায়ের লেখা অনেক সুন্দর। সে কাউকে বিরক্ত না করে একাগ্র মনে লিখে যায়। তার পায়ের লেখা দেখে কারও বুঝার উপায় নেই সে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি।

জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, জেলার ৯ উপজেলায় ৫৭টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ২৭ হাজার ১৫১ জন। এর মধ্যে মাধ্যমিক এ ৩৪টি কেন্দ্রে ১৮ হাজার ৮৩৯ জন, ভোকেশনালে ১১টি কেন্দ্রে দুই হাজার ৭৫৭ জন ও মাদরাসায় ১২টি পরীক্ষা কেন্দ্রে পাঁচ হাজার ৫৫৫ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড