• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রয়কৃত সম্পত্তিতে লালফ্লাগ উত্তোলনের প্রতিকার চায় মালিক পক্ষ

  ইয়ার হোসেন সোহান, ঝিকরগাছা (যশোর)

১৫ সেপ্টেম্বর ২০২২, ১৫:১৯
ক্রয়কৃত সম্পত্তিতে লালফ্লাগ উত্তোলনের প্রতিকার চায় মালিক পক্ষ
ক্রয়কৃত সম্পত্তিতে লালফ্লাগ উত্তোলন (ছবি : অধিকার)

যশোরের ঝিকরগাছায় ক্রয়কৃত সম্পত্তির উপর লালফ্লাগ উত্তোলনের ঘটনায় হতাশ হয়ে পড়েছেন মালিক পক্ষ। এর প্রতিকার চেয়ে মালিক পক্ষ যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর আবেদন আবেদন করেছেন।

যার অনুলিপি কপি বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে ঝিকরগাছা প্রেসক্লাবে দিয়েছেন জমির মালিকানা দাবিদার মোস্তাফিজুর রহমান ও তার ভাইপো আল রুহান প্রিন্স।

তার দাবি, উল্লেখিত তফশিল বর্ণিত সম্পত্তির মালিকানা ঘিরে উচ্চ আদালতে মামলা চলমান রয়েছে। অথচ জমির প্রকৃত মালিক না হয়েও মির্জাপুর গাজির দরগাহ ও মসজিদ কমিটির পক্ষে সেক্রেটারি না দাবি দেয়ার ফলে সরকারের পক্ষে উল্লেখিত সম্পত্তি খাস খতিয়ানে নথিভুক্ত করা হয়েছে বলে অভিযোগ।

জানা গেছে, ঝিকরগাছা সদর ইউনিয়নের ৫৯নং মির্জাপুর মৌজার সাবেক ৩৫২৯, হাল ৩৭৩৮ নং দাগের ১ একর ৪৯ শতক জমি ২৮/০২/১৯৯৩ ইং তারিখে ১২৯১ নং কোবলা দলিল মূলে দাতা আজহারুল ইসলামের নিকট থেকে ক্রয় সূত্রে মালিক হন বাদীর পিতা মরহুম মুজিবর রহমান। এছাড়া বিক্রেতা আজহারুল ইসলাম এসএ ১৪৬৬ খতিয়ান হতে মির্জাপুর গাজীরদরগাহ জামে মসজিদ কমিটির পক্ষে সেক্রেটারি বরাবর ৮ শতক জমি নিঃশর্ত দান করেন। যা উভয়পক্ষ আলাদা আলাদাভাবে ভোগদখল করাকালীন ভুলবশত মুজিবর রহমানের ক্রয়কৃত সমুদয় সম্পত্তি উক্ত মসজিদ কমিটির সেক্রেটারির নামে ১৩৬২ নং খতিয়ানে রেকর্ড প্রস্তুত হয়।

পরবর্তীকালে মুজিবর রহমানের ওয়ারিশগণ ভুলবশত হওয়া রেকর্ড সংশোধনী মামলা করেন। যা বর্তমানে বাংলাদেশ সুপ্রিম কোট, হাইকোর্ট বিভাগে একটি মকদ্দমা চলমান রয়েছে। (যাহা সিভিল রিভিশনাল নং-১২৮১/২০১৫)।

এ দিকে সম্প্রতি উল্লেখিত বিরোধীয় সম্পত্তির উপর ঝিকরগাছা পৌর ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা কর্তৃক সরকারী উল্লেখ করে মালিক পক্ষের অনুপস্থিতিতে (ধানী জমি) সেখানে আশ্রয়-২ প্রকল্পের সরকারী খাসজমি সম্বলিত একটি ব্যানারসহ ৪টি লালফ্লাগ টাঙ্গিয়ে দেয়া হয়েছে। ফলে প্রায় ২৯ বছর ভোগদখলীয় উল্লেখিত ক্রয়কৃত সম্পত্তির মালিকানা হাতছাড়া হতে চলেছে।

অপর দিকে মালিকানা দাবির স্বপক্ষে ঝিকরগাছা পৌর ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার নিকট জানতে গেলে তিনি বর্তমান চলমান মামলার বাংলাদেশ সুপ্রিম কোট, হাইকোর্ট বিভাগের ইনফরমেশন স্লিপ ও স্ট্রে অর্ডার জমা দিতে বলেন। যা ইতিমধ্যে জমা দেয়া হয়েছে বলে মোস্তাফিজুর রহমানগং জানিয়েছেন।

এ ব্যাপারে জানতে চাইলে ঝিকরগাছা পৌর ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার জাকির হোসেন জানান, বর্তমানে উল্লেখিত সম্পত্তি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসক যশোর মহোদয়ের নামে ০১নং খতিয়ানভুক্ত।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড