• সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরিবেশ বান্ধব সামুদ্রিক লবণ উৎপাদন করতে চায় সরকার

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

১৩ সেপ্টেম্বর ২০২২, ১৪:০২
পরিবেশ বান্ধব সামুদ্রিক লবণ উৎপাদন করতে চায় সরকার
কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

চট্টগ্রামের বাঁশখালীতে 'পরিবেশ বান্ধব উপায়ে সামুদ্রিক লবণ উৎপাদন ও ব্যবসা জোরদারকরণ' বিষয়ক অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পর্যায়ে লবণ উৎপাদন সংশ্লিষ্টদের নিয়ে দিনব্যাপী এ কর্মসূচির উদ্যোগ নেয় পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র। সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের উপ প্রকল্প হিসেবে সংগঠনটি এ কর্মশালার আয়োজন করে।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে বাঁশখালী উপজেলা অফিসার্স ক্লাবে এ আয়োজন করা হয়।

পদক্ষেপের সহকারী পরিচালক ও আঞ্চলিক জোনাল ম্যানেজার মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার শুভ উদ্বোধন করেন- বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার মু. সাইদুজ্জামান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিসিক, কক্সবাজারের উপ মহাব্যবস্থাপক জাফর ইকবাল ভূঁইয়া।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে সাইদুজ্জামান চৌধুরী বলেন, বাঁশখালী লবণ উৎপাদন সম্ভাবনাময় একটি অঞ্চল। পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র বিশেষ করে পুঁইছড়ি, ছনুয়া ও শেখেরখীল ইউনিয়নে পরিবেশ বান্ধব উপায়ে সামুদ্রিক লবণ উৎপাদনে প্রশিক্ষণ ও সহযোগিতা দিয়ে যাচ্ছে। 

বাঁশখালীর অপরাপর লবণ উৎপাদন অঞ্চলগুলোকেও সম্পৃক্ত করার কথা উল্লেখ করে তিনি বলেন, এক্ষেত্রে লবণ শ্রমিকদের সাথে ভূমির মালিক পক্ষের সহানুভূতিশীল আচরণ বজায় রাখা প্রয়োজন। 

এসইপি প্রকল্প ব্যবস্থাপক রঞ্জন কান্তি পণ্ডিতের সঞ্চালনায় অনুষ্ঠানে এ সময় কর্মশালায় উপস্থিত ছিলেন- শেখেরখীল ইউপির চেয়ারম্যান মাওলানা মোর্শেদুল ইসলাম ফারুকী, পদক্ষেপের সিনিয়র ব্যবস্থাপক ও আঞ্চলিক ম্যানেজার আব্দুর রহিম, এসইপির টেকনিক্যাল সিনিয়র অফিসার মোয়াজ্জেম হোসেন, টেকনিক্যাল অফিসার সাইদুর রহমানসহ বিভিন্ন ইউনিয়নের লবণচাষে সংশ্লিষ্ট প্রতিনিধি ও লবণ চাষিরা।

উল্লেখ্য, প্রাথমিক পর্যায়ে বাঁশখালী উপজেলার ছনুয়া, শেখেরখীল, পুঁইছড়ির ৬৫০ জন উপকারভোগী লবণ চাষিরা পদক্ষেপের এ সুবিধা ভোগ করবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড