• সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জুড়ানপুর বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগে অনিয়ম

  মোস্তাকিম আল রাব্বি সাকিব, মনিরামপুর (যশোর)

১২ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৮
জুড়ানপুর বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগে অনিয়ম
জুড়ানপুর বালিকা বিদ্যালয় (ছবি : অধিকার)

যশোরের মনিরামপুর উপজেলার পাতন জুড়ানপুর মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগে চরম অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে। নীতিমালার তোয়াক্কা না করে দুইজন সিনিয়র শিক্ষককে ডিঙিয়ে অপেক্ষাকৃত জুনিয়ার শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক করে নিয়োগ বোর্ড সম্পন্ন করার হয়েছে।

মোটা অংকের অর্থের বিনিময়ে বিদ্যালয় পরিচালনা কমিটি এ নিয়োগ বোর্ড সম্পন্ন করেছে বলে অভিযোগ সংশ্লিষ্টদের। এ নিয়ে এলাকাবাসীর মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা যায়, মনিরামপুর পৌর এলাকার পাতন জুড়ানপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ভড়িরথ মোড়ল অবসর নিলে প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক পদ শূন্য হয়। এরপর বিদ্যালয় পরিচালনা কমিটি সহকারী প্রধান শিক্ষক সেলিনা খাতুনকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব প্রদান করে।

পরবর্তীকালে নিয়মিত পরিচালনা কমিটির এক সভায় নিয়মিত প্রধান শিক্ষক নিয়োগের জন্য সিদ্ধান্ত গ্রহণ করে। এরপর চলতি বছরের ২১ মে শূন্য পদে প্রধান শিক্ষক নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে। এর কিছুদিন পর ম্যানেজিং কমিটির মৌখিক আদেশে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সেলিনা খাতুন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পদ হতে অব্যাহতি নেন।

পরে বিদ্যালয়ের জ্যৈষ্ঠ শিক্ষক শিল্পী রানী দাসকে উপেক্ষা করে ইব্রাহীম হোসেনকে দিয়ে নিয়মিত প্রধান শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে। এক প্রকার তড়িঘড়ি করেই ৩০ জুন স্থানীয় সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে নিয়োগ বোর্ডের মাধ্যমে সেলিনা খাতুন নামের একজনের নিয়োগ চূড়ান্ত করে। এরপর ১৯ জুলাই বিদ্যালয় পরিচালনা কমিটি তাকে নিয়োগপত্র প্রদান করলে তিনি ২১ জুলাই বিদ্যালয়ে যোগদান করেন।

অভিযোগ উঠেছে, বিদ্যালয় পরিচালনা কমিটি প্রায় পঁচিশ লাখ টাকার বিনিময়ে সেলিনা খাতুন নামের ওই আবেদনকারীকে প্রধান শিক্ষক পদে নিয়োগ দিতেই বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষকসহ দুইজন জ্যৈষ্ঠ শিক্ষককে উপেক্ষা করে তুলনামূলক জুনিয়র কৃষি শিক্ষক ইব্রাহীম হোসেনকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক করে নিয়োগ বোর্ড সম্পন্ন করে। এনিয়ে বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী, অভিভাবক ও এলাকাবাসীর মাঝে চরম অসন্তোষ বিরাজ করছে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সেলিনা খাতুন বলেছেন, প্রধান শিক্ষক ভগিরত মোড়ল অবসরে যাওয়ার পর থেকেই আমি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বে ছিলাম। কিন্তু নিয়োগ সংক্রান্ত কার্যক্রম শুরু হলে বিদ্যালয় পরিচালনা কমিটি আমাকে মৌখিক নির্দেশ দিলে আমি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদ হতে পদত্যাগ করেছিলাম।

অপর জ্যৈষ্ঠ শিক্ষক শিল্পী রানী বলেন, আমাকে কোনো প্রকার অবহিত না করেই জুনিয়ার শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দিয়ে প্রধান শিক্ষক নিয়োগ সম্পন্ন করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিদ্যালয়ের নিয়মিত ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল কুদ্দুস ফোন রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড