• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভৈরবে বঙ্গবন্ধু ট্রেন জাদুঘর 

  নাজির আহমেদ আল-আমিন, ভৈরব (কিশোরগঞ্জ)

১২ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৮
ভৈরবে বঙ্গবন্ধু ট্রেন জাদুঘর 
ভৈরব রেলওয়ে স্টেশনে বঙ্গবন্ধু ট্রেন জাদুঘর (ছবি : অধিকার)

মুজিববর্ষ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের ইতিহাস প্রদর্শনে ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ ট্রেন জাদুঘর’ এখন কিশোরগঞ্জের ভৈরব বাজার রেলওয়ে জংশনে অবস্থান করছে। শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে ভৈরব বাজার জংশন রেলস্টেশনে পৌঁছালে রেলপথ মন্ত্রণালয়ের বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

দুইদিন ভৈরবে অবস্থানের পর আজ সোমবার (১২ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু ট্রেন জাদুঘরটি এই স্থান ত্যাগ করবে। এর আগে গত ২৭ এপ্রিল ঢাকার কমলাপুর রেলস্টেশনে ভ্রাম্যমাণ রেল জাদুঘরটির উদ্বোধন করা হয়।

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে জাদুঘরটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যদিও ভৈরবে সকালে প্রদর্শনী হলেও বিকালে বিদ্যুতের সমস্যার জন্য প্রদর্শনী হতে বিলম্ব হচ্ছে। তবে স্টেশন মাস্টার বলেছে দ্রুত সমাধান করে প্রদর্শনীর করা হবে।

জাদুঘরে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর পৈতৃক বাড়ির ছবি, ব্যবহৃত চশমা, দলের প্রতীক নৌকা, কেন্দ্রীয় শহীদ মিনার, বঙ্গবন্ধুর প্রিয় তামাক পাইপ ও মুজিব কোট, মুজিব শতবর্ষের লোগো, বঙ্গবন্ধুর লেখা বই, মুজিবনগর স্মৃতিস্তম্ভ, পাকিস্তানিদের আত্মসমর্পণ, জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর সমাধিসৌধের রেপ্লিকা। জাদুঘরে ১৯২০-১৯৭৫ সাল পর্যন্ত ১২টি গ্যালারির মাধ্যমে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস তুলে ধরা হয়েছে। এ ছাড়া জাদুঘরটিতে জয়বাংলা স্লোগানের আদলে তৈরি করা হয়েছে সৃজনশীল একটি বুকশেলফ। সেখানে শোভা পাচ্ছে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘আমার দেখা নয়াচীন’সহ তার কর্মজীবনের ওপর রচিত গুরুত্বপূর্ণ বই। রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’।

এ সময় ভৈরবে বঙ্গবন্ধু ট্রেন জাদুঘর দেখতে আসছেন অনেক মুজিব প্রিয় দর্শনার্থীরা।

হাজি আসমত বালিকা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আহমেদ আলি বঙ্গবন্ধু ট্রেন জাদুঘর দেখতে এসে অনুভূতি প্রকাশ করে বলেন সুতিই অসাধারণ ছিলেন বঙ্গবন্ধু। এবার ভৈরবে বঙ্গবন্ধু ট্রেন জাদুঘর আসায় বঙ্গবন্ধুর কন্যাকে অশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

ভৈরব রেলস্টেশন মাস্টার নূর নবী বলেন, মুজিববর্ষ উপলক্ষে এটি রেলপথ মন্ত্রণালয়ের একটি বিশেষ উদ্যোগ, বিশেষ নির্মাণ। নতুন প্রজন্মের কাছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানা দিক নিয়ে এ ট্রেন জাদুঘর একটি বিশেষ উপহার।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড