• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাংবাদিকের আবেদনে তথ্য না দিয়ে কৃষি বিপণন কর্মকর্তার হুমকি!

  সুমন খান, লালমনিরহাট

১১ সেপ্টেম্বর ২০২২, ১৪:১৯
আব্দুর রহিম
লালমনিরহাট জেলা কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিম। ছবি- সংগৃহীত

দৈনিক ‘যায়যায়দিন’ পত্রিকার লালমনিরহাট জেলা প্রতিনিধি জে আই সমাপ্ত সম্পর্কে কুরুচিপূর্ণ ও মানহানীকর মন্তব্য করায় লালমনিরহাট জেলা কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে। গত বুধবার সাইবার ট্রাইব্যুনাল রংপুরে সাংবাদিক জে আই সমাপ্ত এ মামলা দায়ের করেন।

মামলা সূত্রে জানা যায়, তথ্য অধিকার আইনের নীতিমালা মেনে সাংবাদিক জে আই সমাপ্ত লালমনিরহাট জেলা কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিমের নিকট তথ্যের জন্য আবেদন করেন। কিন্তু কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিম তথ্য অধিকার আইনের প্রতি শ্রদ্ধা না রেখে কোন প্রকার তথ্য প্রদান করেননি। পরবর্তীতে সাংবাদিক জে আই সমাপ্ত লালমনিরহাট জেলা প্রশাসক বরাবর অভিযোগ এবং তথ্য অধিকার আইনের নীতিমালা অনুযায়ী রংপুর কৃষি বিপণন অধিদপ্তরের উপ-পরিচালক আনোয়ারুল হকের নিকট তথ্যের তথ্যের জন্য আপিল করেন।

সেই আপিলের প্রেক্ষিতে সাংবাদিক জে আই সমাপ্তকে তথ্য প্রদানের জন্য গত ১৪ জুলাই ২০২২ ইং তারিখে লালমনিরহাট জেলা কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিমকে নির্দেশ দেন কৃষি বিপণন অধিদপ্তরের উপ-পরিচালক আনোয়ারুল হক। অথচ কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিম উদ্ধর্তন কর্মকর্তার আদেশ অমান্য করে সাংবাদিক সমাপ্তকে কোন তথ্য প্রদান করেননি। পরে গত ১৮ জুলাই কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিম মোবাইলে সাংবাদিক সমাপ্তকে নানা রকম ভয় ভীতি ও হুমকি প্রদান করলে সেদিন রাতেই সাংবাদিক সমাপ্ত লালমনিরহাট সদর থানায় একটি জিডি (যাহার নং- ৮৬৬ ) করেন। এর প্রেক্ষিতে ক্ষিপ্ত হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাংবাদিক সমাপ্ত সম্পর্কে কুরুচিপূর্ণ ও মানহানীকর মন্তব্য প্রকাশ করেন কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিম। এ ঘটনায় তাকে লিগ্যাল নোটিশ প্রেরণ করলে তিনি কোন সদুত্তর দিতে না পারলে গত বুধবার (৭ সেপ্টেম্বর ২০২২) সাইবার ট্রাইব্যুনাল, রংপুরে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়।

উল্লেখ্য, ইচ্চাকৃতভাবে প্রদানযোগ্য তথ্য প্রদান না করে অবাধ তথ্যপ্রবাহে বাধা সৃষ্টি করায় সাংবাদিক সমাপ্ত কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিমের বিরুদ্ধে গত ২৪ জুলাই ২০২২ ইং তারিখে তথ্য অধিকার আইনের নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট ফরমে তথ্য কমিশনে একটি অভিযোগপত্র দায়ের করেছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড