• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূমিদস্যুদের থাবায় নিঃশেষ হিন্দু সম্প্রদায়ের জমি

  মিজানুর রহমান, টেকনাফ (কক্সবাজার)

১০ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৫
ভূমিদস্যুদের থাবায় নিঃশেষ হিন্দু সম্প্রদায়ের জমি
সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

কক্সবাজার টেকনাফ উপজেলায় ক্রয়কৃত ১৬ বছরের ভোগ দখলীয় বসত ভিটা সংখ্যালঘুর সাড়ে ১৭ কড়া জায়গা স্থানীয় ভূমিদস্যুদের মাধ্যমে জবর-দখলের অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি টেকনাফ সদর ইউনিয়নের ৬নং ওয়ার্ডে ঘটেছে। এর প্রতিকার চেয়ে শ্যামল শর্মার স্ত্রী রুমি শর্মা নিজে বাদী হয়ে টেকনাফ মডেল থানায় তিনজনের বিরুদ্ধে অভিযোগ দাখিল করেছেন।

অভিযোগে তিনি উল্লেখ করেন, অভিযুক্ত ভূমিদস্যুরা প্রভাবশালী পরস্পর যোগসাজশে লোভের বশীভূত হয়ে অসৎ উদ্দেশ্যে হিন্দু সম্প্রদায়ের জায়গা দখলে নিলে অনন্যোপায় হয়ে থানায় অভিযোগ করতে বাধ্য হয়। এর আক্রোশে প্রতিপক্ষ ভূমিদস্যুরা গত ২৬ আগস্ট রাত আনুমানিক ১টায় ১২/১৫ অভিযুক্তসহ অজ্ঞাত নামা ভাড়াটে সন্ত্রাসীরা অস্ত্রশস্ত্র সজ্জিত হয়ে ভোগদখলীয় জায়গায় অনধিকার প্রবেশ করে সীমানা ভাংচুর ও গাছপালা কেটে জোর পূর্বক জায়গা দখল করে অবস্থান করে আসছে।

সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বিরুদ্ধে প্রতিবাদ করলে ক্ষিপ্ত হয়ে ভূমিদস্যুরা অভিযোগকারী এবং পরিবারকে মারধরসহ প্রাণনাশের হুমকি দিয়ে আসছে। এমতাবস্থায় বাদী ও পরিবার নিরাপত্তার অভাবে ভুগছে।

বিষয়টি স্থানীয় চেয়ারম্যান, ইউপি সদস্য এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অবগত করলে তারা থানায় অভিযোগ করতে পরামর্শ দেন। তারই জেরে বাদী মৌখিকভাবে বলেন, অভিযুক্ত ভূমিদস্যুরা ৮ সেপ্টেম্বর দুপুর ২টায় ধারল অস্ত্রে বাদীর উপর নৃশংস ভাবে হামলা চালালে সে গুরুতরভাবে আহত হয়। এরপর তার চিৎকার শুনে স্থানীয় লোকজন এগিয়ে আসলে সে প্রাণে রক্ষা পায়। পরে আহত গৃহবধূকে স্থানীয় টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

অভিযুক্তরা হলেন- নুর আহমদের ছেলে ছলিম ও ইসমাইল, মকবুল আহমেদের ছেলে নুর আহমদ। সকলেই টেকনাফ সদর ইউনিয়নের ৬নং ওয়ার্ড গোদারবিলের বাসিন্দা।

তফসীলভুক্ত জমি টেকনাফ। মৌজা জেএল নং ০৯ (নয়) খতিয়ান নং ৩৫৩০ দাগ নং ৩৪৩৫ ও ০৬৩৩। পরে বাদীনি রুমী শর্মা সংবাদ সম্মেলনের আয়োজন করে সাংবাদিকদের উদ্দেশে আহাজারির মাধ্যমে বলেন, আপনারা হচ্ছেন জাতির বিবেক। আপনারা সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়কে ভূমিদস্যু কবল থেকে বাঁচান।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড