• রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাচ-গানে আদিবাসীদের কারাম উৎসব পালিত

  এম এস জিলানী আখনজী, চুনারুঘাট (হবিগঞ্জ)

০৮ সেপ্টেম্বর ২০২২, ১৬:২৬
নাচ-গানে আদিবাসীদের কারাম উৎসব পালিত
অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা (ছবি : অধিকার)

আদিবাসী সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব কারাম পূজা। বংশ পরম্পরায় যুগ-যুগ ধরে প্রতি-বছরের ন্যায় এবারও প্রায় দুই থেকে তিন হাজার মানুষের সমাগমে অত্যন্ত ঝাকজমকপূর্ণভাবে নালুয়া চা বাগানের আদিবাসী ও চা-শ্রমিকসহ বাগানবাসীরা এই কারাম উৎসব পালন করেছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার নালুয়া চা বাগানের ফুটবল খেলার মাঠে ঐতিহ্যবাহী এ কারাম উৎসব পালন করেছেন আদিবাসী সম্প্রদায়ের লোকজনরা। নালুয়া চা বাগান আদিবাসীবৃন্দের আয়োজনে ও জেলার সকল আদিবাসীদের সার্বিক সহযোগিতায় সিলেট, মৌলভীবাজার, সাতগাঁও, সুরমা, দেউন্দী, লালচান্দ ও আমু-নালুয়া চা-বাগানসহ বিভিন্ন বাগান থেকে আগত ওরাওঁ, মুন্ডা, ঝড়া, হাড়িয়া, বারাইক, কর্মকার, ভূমিজ, তুরিয়া, নোহানী ও চাঁওতাল সম্প্রদায়সহ আদিবাসী স¤প্রদায়ের ১০-১২টি নৃত্যের দল অংশ নেয়। কারাম উৎসবে তারা তাদের নিজেদের ভাষা, সংস্কৃতি আর ঐতিহ্য তুলে ধরেন।

কারাম একটি গাছের নাম। আদিবাসী বিভিন্ন জাতি গোষ্ঠীর মানুষের কাছে এটি একটি পবিত্র গাছ। মঙ্গলেরও প্রতীক। পূজার সময় আদিবাসী দুই ভাই ধর্মা ও কর্মার জীবনী তুলে ধরা হয়। তারা বিশ্বাস করেন ধর্ম পালন করায় ধর্মা রক্ষা পান সকল বিপদের হাত থেকে। আর কর্মা ধর্ম পালন না করায় তার ক্ষতি হয়। কারামডাল অস্থায়ী মণ্ডপে পুঁতে রেখে পূজা-অর্চনা আর নাচ-গান ও কিচ্ছা বলার মধ্য দিয়ে প্রতিবছর কারাম উৎসব পালিত হয়।

এ সময় পুরো এলাকার আদিবাসীসহ সকল স¤প্রদায়ের মানুষের মিলন মেলায় পরিণত হয়। পূজা শেষে পরদিন কারাম ডাল উঠিয়ে গ্রামের তরুণ-তরুণীসহ সব বয়সের নারী-পুরুষ নেচে গেয়ে গ্রামের বাড়ি-বাড়ি ঘুরে পুকুরে জল বিসর্জন দেন। আদিবাসীরা এ কারাম উৎসবের জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকেন। এ উৎসবে আদিবাসী স¤প্রদায়ের সাংস্কৃতিক দল তাদের নাচ-গান পরিবেশন করেন।

আমুরোড হাইস্কুল এন্ড কলেজের শিক্ষক ও আদিবাসী সম্প্রদায়ের রামেস্বর ভৌমিক ও আকাসের সঞ্চালনায় আয়োজিত উৎসবে প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন কপিল ওরাওঁ ও দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন নালুয়া চা বাগানের ব্যবস্থাপক ইফতেখার এনাম। উক্ত উৎসবে প্রধান অতিথি হিসেবে ছিলেন- চুনারুঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. আব্দুল কাদির লস্কর।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার সিদ্ধার্থ ভৌমিক, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা খাতুন, আহম্মদাবাদ ইউপি চেয়ারম্যান মো. জাকির হোসেন পলাশ, আহম্মদাবাদ ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ মো. আলাউদ্দিন, মো. লিটন জমাদার, বাগান সহকারী ব্যবস্থাপক ইমতিয়াজ মান্নান, ইকবাল হোসেন, শাকনবী, চা-শ্রমিকদের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নৃপেন পাল, মেম্বারদের মধ্যে ছিলেন নটবর, মাখন গোস্বামী, রতন মুন্ডা, লস্করপুর ভ্যালীর সাধারণ সম্পাদক অনুরুদ্ধ বরাইক, নালুয়া চা বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি গোপেন্দ্র ওরাওঁ, আমু চা বাগানের পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক মহেশ্বরসহ আদিবাসী সম্প্রদায়ের লোকজন প্রমুখ।

উল্লেখ্য, সার্বিক ব্যবস্থাপনা ও তত্ত্বাবধানে ছিলেন হরেন্দ্র ওরাওঁ। উৎসব শেষে আদিবাসী সাংস্কৃতিক দলগুলোকে পুরস্কৃত করা হয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড