• রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা প্রত্যাবাসন অক্টোবরে শুরুর আশা ত্রাণ প্রতিমন্ত্রীর

  শাহজাহান চৌধুরী শাহীন, স্টাফ রিপোর্টার (কক্সবাজার)

০৮ সেপ্টেম্বর ২০২২, ১৪:০৬
রোহিঙ্গা প্রত্যাবাসন অক্টোবরে শুরুর আশা ত্রাণ প্রতিমন্ত্রীর
অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা (ছবি : অধিকার)

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন কার্যক্রম এর আগে দুইবার ব্যর্থ হয়েছে। আগামী অক্টোবরে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর আশা করা যাচ্ছে। বাংলাদেশ রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য শুরু থেকেই প্রত্যাবাসন প্রক্রিয়ার ওপর জোর দিয়ে আসছে।

তিনি বলেছেন, রোহিঙ্গাদের সাথে কথা বলে জানা গেছে; তারা সবাই নিজদেশে ফিরতে আগ্রহী। তবে, তারা নিরাপত্তা ও নাগরিকত্বের শর্ত দিয়েছেন। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মিয়ানমারের নাগরিকদের নিরাপত্তা ও নাগরিক অধিকার নিশ্চিতের সুপারিশ করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জাতীয় সংঘের যতগুলো সাধারণ অধিবেশনে যোগ দিয়েছেন সেখানেও তিনি এ প্রস্তাব তুলেছেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, মিয়ানমার সরকারও তাদের নিরাপত্তা ও নাগরিক অধিকার ফিরিয়ে দিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করছেন। আমরা আশা করি আগামী অক্টোবরের মধ্যেই প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে পারব।

প্রতিমন্ত্রী বুধবার (৭ সেপ্টেম্বর) কক্সবাজারের একটি হোটেলের সম্মেলন কক্ষে হিউম্যান রিলিফ ফাউন্ডেশন আয়োজিত 'লার্নিং এন্ড শেয়ারিং ইভেন্ট' শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে দুই লাখেরও অধিক ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমিসহ ঘর বিতরণ করেছেন। এ বছরে পর্যায়ক্রমে আরও এক লাখ ঘর বিতরণ করবেন প্রধানমন্ত্রী।

কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, রিলিফ ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর ড. ওবায়দুর রহমান বক্তব্য রাখেন।

এ সময় বিভিন্ন আইএনজিও এবং এনজিও প্রতিনিধিসহ উপকারভোগীরা উপস্থিত ছিলেন। পরে ভূমি ও গৃহহীন চারটি পরিবারের মাঝে গৃহের চাবি হস্তান্তর করেন প্রতিমন্ত্রী।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড