• সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পাচ্ছেন পাহাড়ের মিশ্র বাগান চাষি

  মোহাম্মদ আব্দুর র‌হিম, স্টাফ রিপোর্টার (বান্দরবান)

০৮ সেপ্টেম্বর ২০২২, ১১:১৯
বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পাচ্ছেন পাহাড়ের মিশ্র বাগান চাষি
পাহাড়ের মিশ্র বাগান চাষি তোয় ম্রো (ছবি : অধিকার)

বাণিজ্যিক ক্ষেত্রে খামার স্থাপন বিষয়ে 'বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৬ বঙ্গাব্দ' পেতে যাচ্ছেন বান্দরবানের চিম্বুক পাহাড়ের মিশ্র ফলের সফল বাগান চাষি তোয় ম্রো। আগামী (৩ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারটি তোয় ম্রোর হা‌তে তুলে দেওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. ওমর ফারুক। পুরস্কার হিসেবে তিনি পাবেন একটি ব্রোঞ্জ, নগদ ২৫ হাজার টাকা ও একটি সনদ।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, সদর উপজেলার চিম্বুক পাহাড়ের সুয়ালক ইউনিয়নের বসন্ত পাড়ার ম্রো জনগোষ্ঠীর কৃতি সন্তান তোয় ম্রো ২০০৫ সালে চিম্বুক পাহাড়ে জুম চাষ করে কোনো রকম জীবন চালাতেন। এমন অবস্থায় বান্দরবান কৃষি বিভাগের প্রশিক্ষণ নিয়ে কৃষি কর্মকর্তাদের পরামর্শে বিভিন্ন রকম ফলোজে বাগানের আবাদ শুরু করেন।

পরে তিনি ধাপে ধাপে জুম চাষ ছেড়ে দিয়ে বিভিন্ন জাতের ফলের বাগান গড়ে তুলে স্বাবলম্বী হয়ে উঠেন। এখন তিনি চিম্বুক পাহাড়ের পিছিয়ে পড়া ম্রো জনগোষ্ঠীর এক সফল কৃষক।

স্থানীয় পাড়াবাসীরা জানায়, তোয় ম্রো একসময় দুবেলা দুমুঠো খাবার ও যোগার করতে পারত না। তাদের ছোটবেলায় আত্মিক অবস্থা খুবই খারাপ থাকায় পড়ালেখা করতে না পারলেও বিভিন্ন বাগান নিয়ে জ্ঞান অর্জনে সফল হয়েছেন তিনি। চিম্বুক পাহাড়ের বসন্ত পাড়ায় মিশ্র ফল বাগানে রয়েছে ড্রাগন ফল, আপেল কুল, কলা, পেঁপে, আমসহ বিভিন্ন প্রজাতির ফলের গাছ।

মিশ্র ফলজ বাগান চাষি তোয় ম্রো বলেন, সরকার থে‌কে আম আগেও অনেক পুরস্কার পেয়েছি। এবারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থে‌কে পুরস্কার নিতে পারবো বলে নিজেকে অনেক সৌভাগ্যবান মনে হচ্ছে। তিনি বান্দরবান কৃষি বিভাগের প্রতি কৃতজ্ঞতা জানান।

এ ব্যাপারে বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. ওমর ফারুক বলেন, বাণিজ্যিক ক্ষেত্রে খামার স্থাপনে অবদান রাখার জন্য বান্দরবান সদর উপজেলা থেকে সফল মিশ্র বাগান চাষি হিসেবে তোয় ম্রোর নাম পাঠালে 'বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৬ বঙ্গাব্দ' ট্রাস্টি বোর্ড তাকে মনোনীত করেন।

সারাদেশ থেকে এ বছরে গোল্ড মেডেল পাচ্ছেন পাঁচজন, রূপক পদক পাবেন নয়জন এবং ব্রোঞ্জ পদক পাবেন ১৮ জন। তার মধ্যে বান্দরবান জেলায় তোয় ম্রোর নাম রয়েছে। তিনি পুরস্কার হিসেবে পাবেন একটি ব্রোঞ্জ, নগদ ২৫ হাজার টাকা ও একটি সনদ। আগামী ৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার গ্রহণের জন্য তোয় ম্রোকে নি‌য়ে ১ তারিখে ঢাকায় রওনা দেবেন বলে জানান তিনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড