• সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাঁঠা দিচ্ছে দুধ, রোগমুক্তির জন্য তা খাচ্ছে এলাকাবাসী

  রফিক, গাইবান্ধা:

০৬ সেপ্টেম্বর ২০২২, ১৮:০৬
দুধ

প্রকৃতির চিরাচরিত নিয়ম অনুযায়ী ছাগী (মা ছাগল) দুধ দিলেও ব্যতিক্রমী ঘটনা ঘটেছে গাইবান্ধায়। দুধ দিচ্ছে আস্ত একটি পাঁঠা। শুধু দুধ নয় তাকে দিয়ে রীতিমত বীজও দেওয়া হচ্ছে। এমন ঘটনায় আশ্চর্য হয়েছেন এলাকাবাসী। প্রাণী সম্পদ সংশ্লিষ্টরাও বলছেন বিষয়টি তাদের কাছে নতুন। শোনা কথায় বিশ্বাস না করে নিজের চোখে পাঁঠাটিকে দেখতে আশপাশ গ্রাম থেকে সেখানে মানুষ আসছে। এমনকি দুধ সংগ্রহ করে রোগমুক্তির জন্য খাচ্ছে এলাকাবাসী।

ঘটনাটি ঘটেছে সদর উপজেলার সাহাপাড়া ইউনিয়নের চকচকা গ্রামের মৃত মজনু মৃধার ছেলে মোনারুল মৃধার বাড়িতে। পেশায় তিনি একজন গরু ব্যবসায়ী। কথা বলে জানা যায় দেড় মাস আগে ব্যবসা কাজে চট্রগ্রামের পাহাড়তলীতে যান তিনি। সেখান থেকে ৩৫ হাজার টাকা দামে ক্রয় করেন এই পাঁঠা।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর ) বিকেলে সরেজমিনে ওই এলাকায় গিয়ে দেখা যায় - বাড়িতে রাস্তার পাশে একটি গাছের সঙ্গে বাঁধা পাঁঠাটি। আশপাশে লোকজন ভীড় করছে সেখানে । মোনারুল মৃধা লোকজনকে পাঁঠার বাট থেকে দুধ বের করে দেখাচ্ছেন। এ সময় প্রায় আধা লিটার দুধ বের করেন তিনি। প্রতিদিন এভাবে লোকজনকে পাঁঠার দুধ বের করে দেখান তিনি।

কথা বলার এক পর্যায়ে তিনি বলেন- এ দুধ এলাকার নানা রোগের মানুষ রোগ মুক্তির জন্য নিয়ে খাচ্ছেন। রোগ ভালো হয় কি না তিনি তা জানে না। প্রতিদিন আধা লিটার দুধ দিচ্ছে পাঁঠাটি। এটাকে দিয়ে ছাগীদের(মা ছাগল) বীজও দেওয়া হয়। তবে ভালো দাম পেলে পাঁঠাকে বিক্রি করে দিবেন তিনি।

কোমরপুর এলাকার ইমরান মিয়া বলেন, লোকে মুখে শুনে নিজের চোখে দেখতে আসলাম। পাঁঠা দুধ দেয় এমন ঘটনা তার জীবনে প্রথম দেখা। অবিকল গাভীর দুধের মতো। তিনি বিষয়টিকে অলৌকিক বলে মনে করেন।

স্থানীয় খায়রুল ইসলাম বলেন, আমাদের গ্রামে প্রথম এমন ঘটনা ঘটছে। প্রতিদিন কত মানুষ আসছে দেখতে। মানুষরা এসে ভীড় করছে। পাঁঠার দুধ দেওয়ার ঘটনা সত্যিই আশ্বর্যজনক। পাঁঠার দেওয়া ওই দুধ দেখতে গাভীর দুধের মত হলেও এ দুধ অনেক সুস্বাদু। অনেক অসুস্থ মানুষ পাঁঠার দুধ নিয়ে খাচ্ছে।

পার্শ্ববর্তী মাঝিপাড়া গ্রামের তাকরিমুল ইসলাম তারা নামে এক যুবক বলেন- আমি আমার বন্ধুর মাধ্যমে ঘটনাটি শোনার পর নিজের চোখে দেখার জন্য এখানে আসলাম। এসে দেখি ঘটনা সত্য। একটিকে পাঁঠাটি দুধ দিচ্ছে অন্যদিকে অনান্য ছাগীদের (মা ছাগল) বীজও দেওয়া হচ্ছে। আমার জীবনের প্রথম দেখা এটি। ঘটনা বিরল বলে উল্লেখ করেন ওই যুবক ।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মাসুদার রহমান মুঠোফোনে জানান, ঘটনা শোনার পর ওই এলাকায় গিয়েছিলাম। পাঁঠা দুধ দেয়। এটি অবিশ্বাস্য হলেও সত্য।

তিনি আরও বলেন, এটি আসলে হরমনজনিত কারণে এমনটা হতে পারে। তবে, পাঁঠাটি বীজ দেওয়ার কাজে ব্যবহার করা হচ্ছে। একই সাথে দুধ দেওয়ার বিষয়টি একেবারে নতুন বলে উল্লেখ করেন তিনি। পাঁঠার দুধ স্বাস্থ্য সম্মত এবং খাওয়ার উপযোগী কিনা তা পরিক্ষা করতে হবে। এ দুধ সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হবে বলে জানান ওই কর্মকর্তা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড