• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

খুলনায় ব্র্যাকের নিউরো-ডেভেলপমেন্টাল-ডিজঅ্যাবিলিটি (এনডিডি) সেন্টারের উদ্বোধন

  শেখ শান্ত ইসলাম, খুলনা

০৬ সেপ্টেম্বর ২০২২, ১৭:১৯
নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটি (এনডিডি)

খুলনার তেলিগাতি ইউনিয়নে ব্রাক শিক্ষা কর্মসূচীর আওতায় একটি নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটি (এনডিডি) সেন্টার উদ্বোধন করা হয়।

রবিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে এনডিডি সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে করেন প্রধান অতিথি মো. ফজলে রহমান, সহকারি পরিচালক, প্রাথমিক শিক্ষা, খুলনা বিভাগীয় কার্যালয়।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে বলেন, শিক্ষা অধিকার এবং সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে প্রতিবন্ধীদের জীবন মান উন্নত করতে হবে এবং সেন্টারের উদ্দেশ্য আরো বলেন, ২০১৫ সাল থেকে ব্র্যাক এর শিক্ষা কর্মসূচির আওতায় দেশের ৬টি জেলায় ৮টি এনডিডি সেন্টার পরিচালনা করে আসছে, যেখানে মোট ২১২ টি শিশু ভর্তি হওয়ার সুয়োগ পেয়েছেন। জেলাগুলো হলো ঢাকা, গাজীপুর, নরসিংদী, সিলেট, পাবনা, এবং খুলনা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মো. আয়নাল হক, সহকারী পরিচালক, জেলা সমাজ সেবা কার্যালয়, খুলনা। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ব্র্যাকের শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও অভিভাসন কার্যক্রমের প্রধান সাফি রহমান খান। আরো বক্তব্য দিয়েছেন কর্মসূচি প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মন। উপস্থিত ছিলেন ব্র্যাক শিক্ষা কর্মসূচীর মর্জিনা খাতুন, মশিয়ার রহমান, এবং আবু সাঈদ সহ, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দ।

তেলিগাতি এনডিডি সেন্টারে মোট ১৯টি বিশেষ-চাহিদা-সম্পন্ন শিশু ভর্তি রয়েছে। তার মধ্যে সেরিব্রাল পলসি রয়েছে এমন শিশু ১০টি, ডাউন-সিনড্রম রয়েছে এমন শিশু ১টি, বুদ্ধি-প্রতিবন্ধিতা-সম্পন্ন শিশু ২টি এবং অটিজম-সম্পন্ন শিশু ৬টি। সেন্টারটি পরিচালনার জন্য কাজ করছেন ৪জন শিক্ষক এবং ২ জন সেবা-প্রদানকারী।

এনডিডি সেন্টারগুলোর মাধ্যমে ব্র্যাক বিভিন্ন ধরণের সামাজিকরণ, আচরণগত পরিবর্তন, এবং প্রাত্যাহিক কার্যাক্রম শিখিয়ে শিশুদের শিক্ষা ও সামাজিক অধিকার নিশ্চিতকরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড