• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সামান্য বৃষ্টিতেই স্কুল মাঠে কোমর পানি

  মাহাবুবুর রহমান রানা সাটুরিয়া (মানিকগঞ্জ)

০৬ সেপ্টেম্বর ২০২২, ১৫:০৩
সাটুরিয়া সরকারি আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয়

মানিকগঞ্জের সাটুরিয়া সরকারি আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে সামান্য বৃষ্টি হলে মাঠে জলবদ্ধতার সৃষ্টি হয়। পানি নিঃস্কাশনের ব্যবস্থা না থাকায় স্কুল খেলার মাঠে কোমর পানি জমে। ফলে শিক্ষার্থীরা এক পাঠ ভবন থেকে অন্য পাঠ ভবনে যেতে বেঞ্চ দিয়ে অস্থায়ী সেতু নির্মাণ করে যেতে হয়। বৃষ্টির মধ্যেই স্কুল ছুটি হওয়ার পর বজ্রপাতের ভয় নিয়ে বাড়ি ফিরতে হয়ে শিক্ষার্থীদের।

সোমবার সকাল থেকে টানা বৃষ্টি শুরু হয়। ওই বৃষ্টির পানিতে স্কুল মাঠে কোমর পানি জমে স্কুলের বারান্দায় চলে আসে বৃষ্টির পানি। ফলে শিক্ষার্থীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। মাঝে মধ্যে বড় ধরণের বৃষ্টি হলে ভোগান্তি শিকার হতে হয় বলে জানায় শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ স্কুলটি সরকারি হলেও মাঠ সংস্কারের উদ্দ্যোগ নেই প্রশাসনে।

সাটুরিয়া সরকারি আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জসিম উদ্দিন বলেন, সাটুরিয়া বাজারের চেয়ে স্কুল ভবনগুলো নিচু হওয়ায় বাজারের সব পানি মাঠে গড়ায়। এছাড়া স্কুলের চারিদিকের পানি মাঠে এসে জমা হয়। ফলে অল্প পানিতেই মাঠ ভরে যায়।

তিনি আরও বলেন, সাটুরিয়া বাজারের পানি নিঃস্কাশনের জন্য কয়েক বছর আগে ড্রেনেজের ব্যবস্থা করা হয়। কিন্তু ওই ড্রেন দিয়ে পানি প্রবাহের মুখ না থাকায় ড্রেন ভরে পানি গড়ায় স্কুলের মাঠে। ফলে স্কুল মাঠে জলবদ্ধতা সৃষ্টি হয়। এনিয়ে উপজেলা প্রশাসনকে একাধিকবার জানানো হলেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানান।

অত্র বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বললে তারা জানায়, স্কুল মাঠে জলবদ্ধতা থাকায় আমরা মাঠে খেলা করতে পারি না। এমনকি পিটি করতে পারি না। এক ভবন থেকে অন্য ভবনে যেতে স্কুল ড্রেস কাঁদায় নষ্ট হয়ে যায়। স্কুল জলবদ্বতা হলে ওইদিনের জন্য স্কুলও বন্ধ হয়ে যায়। স্কুল বন্ধ হলে বৃষ্টিতে ভিজে বাড়ি যেতে হলে বজ্রপাতের ভয় হয়। যত দ্রুত সম্ভব জলবদ্ধতা থেকে তারা রেহাই পাওয়ার দাবি জানায় তারা।

সাটুরিয়া সরকারি আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয়ে আসা কয়েকজন অভিভাবকের সাথে কথা হলে তারা জানান, সামান্য বৃষ্টি হলে স্কুল মাঠে জলবদ্ধতার সূষ্টি হলে স্কুল ছুটি দিয়ে দেন শিক্ষকরা। ফলে সন্তানদের নিয়ে বৃষ্টি মাথায় ও বজ্রপাতের ভয় নিয়ে বাড়ি ফিরতে হয়। অভিভাবকদের দাবী মাঠ থেকে পানি দ্রুত নিঃস্কাশনের ব্যবস্থা করার জন্য প্রশাসনের কাছে জোর দাবি করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড