• মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গড়াই নদীতে নৌকা বাইচ দেখতে লাখো মানুষের ঢল

  তরিকুল ইসলাম তরুন, কুষ্টিয়া

০৩ সেপ্টেম্বর ২০২২, ১১:১১
গড়াই নদীতে নৌকা বাইচ দেখতে লাখো মানুষের ঢল
নৌকা বাইচ দেখতে গড়াই নদীতে লাখো মানুষের ঢল (ছবি : অধিকার)

কুষ্টিয়া জেলা শহরঘেঁষা গড়াই নদীতে উদ্বোধন হলো দুইদিন ব্যাপী ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। শুক্রবার (২ সেপ্টেম্বর) বিকালে কুমারখালী উপজেলার কয়া এবং শহরের ঘোড়া ঘাট এলাকায় গড়াই নদীতে এই নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও কুষ্টিয়া জেলা পরিষদের প্রশাসক হাজী রবিউল ইসলাম।

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী হোসেনের সভাপতিত্বে এ সময় এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

দীর্ঘদিন পর আয়োজিত এই নৌকা বাইচ দেখতে গড়াই নদীর তীরে নামে লাখো মানুষের ঢল। শুধু কুষ্টিয়া শহরই নয় আশপাশের বিভিন্ন এলাকা থেকে দল বেধে শিশু নারী পুরুষ এই প্রতিযোগিতা দেখতে গড়াই নদীতে তীরে ভিড় জমান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন- আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এই নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এ খেলায় ঢাক-ঢোলের তালে তালে নদীতে নামানো হয় বেশকিছু নৌকা আর লাল, নীল, হলুদ পোষাকে রঙ্গিন হয়ে ওঠেন নৌকা চালকরা। প্রতিযোগিতার মুহূর্তে নদীর দুই পাড়ে লাখো নারী পুরুষ বিভিন্ন স্লোগান আর হাতের তালিতে আনন্দ উল্লাসে নৌকা চালকদের উৎসাহ দেন।

প্রতিযোগিতায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে মাঝিসহ ১২টি দল অংশগ্রহণ করেন। শুক্রবার থেকে বিকালে থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতা শেষ হবে শনিবার। প্রতিযোগিতায় ১ম, ২য় এবং ৩য় স্থান অধিকারীদের জন্য পুরস্কার হিসেবে তিনটি আলাদা ব্র্যান্ডের মোটরসাইকেল দেওয়া হবে।

দুইদিন ব্যাপী এই নৌকা বাইচ প্রতিযোগিতা উপলক্ষে গড়াই নদীর তীরবর্তী দুই পাড়ে বসেছে গ্রামীণ মেলা। অসংখ্য দোকানপাট ও শিশুদের বিনোদনের জন্য নাগরদোলা, মিনি রেল, ডিজিটাল নৌকা ভ্রমণ থেকে শুরু করে হরেক রকমের পণ্যের সমাহার সাজিয়ে বসেছেন দোকানিরা। দুই পাড়ের মানুষের মনে যেন বইছে অন্য রকম আনন্দের বন্যা।

এ দিকে নৌকা বাইচের উৎসব মুখর পরিবেশ নিশ্চিতসহ বাইচকে কেন্দ্র করে যে কোনো ধরণের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় জেলা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

কয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী মো. আলী হোসেন বলেন, ঐতিহ্যবাহী এ নৌকা বাইচ উপভোগ করতে গড়াই পাড়ে লক্ষাধিক মানুষের সমাগম ঘটেছে।

বিজয়ের লক্ষ্যে বাইচের নৌকার মাঝি মাল্লাদের দুর্বার গতিতে ছন্দময় বৈঠা চালনায় মেতে উঠবে গড়াই ও তার দু’কুলের মানুষ। এই দৃশ্যপট পুলকিত করছে হাজারো দর্শকদের।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড