• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুয়া ভূমিহীন সেজে সরকারি জমি দখলের চেষ্টা 

  রফিক, গাইবান্ধা

১৮ আগস্ট ২০২২, ১৭:৫২
ভুয়া ভূমিহীন সেজে সরকারি জমি দখলের চেষ্টা 
সরকারি জমিতে নির্মিত ঘর (ফাইল ছবি)

গাইবান্ধায় ভুয়া ভূমিহীন সেজে প্রায় ছয় বিঘা সরকারি (খাস) জমি নিজ দখলে নেয়ার চেষ্টার অভিযোগ উঠেছে সদর উপজেলার খোলাহাটী ইউনিয়নের কিশামত বালুয়া গ্রামের মৃত ফইম উদ্দিনের তিন ছেলে ফয়জার রহমান, আবুল ফজল ও লাল মিয়ার বিরুদ্ধে। ওই খাস জমি নিজেদের দখলে নিতে আদালতে মামলাও করেছেন তারা।

যদিও দায়ের করা ওই মামলা বাতিলসহ সরকারি খাস জমি উদ্ধারের জন্য চলতি বছরের ১০ আগস্ট গাইবান্ধা জেলা প্রশাসক বরাবর ওই এলাকার ভূমিহীনদের পক্ষে একটি লিখিত অভিযোগ করেন- একই গ্রামের মৃত জয়নাল আবেদীনের ছেলে জাফর আলী।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, কিশামত বালুয়া (বড় ঘাট) এলাকার বেশকিছু ভূমিহীন কৃষক দীর্ঘদিন যাবত তফসিল বর্ণিত খাস জমি ভোগদখলে চাষাবাদ করে আসতেছিলেন। কিন্তু ১৯৭৭ সালের ২৫ অক্টোবর ফয়জার রহমানসহ তারা তিন ভাই ভূমিহীন না হওয়া স্বত্বেও নিয়মবহির্ভূত ভাবে ভুয়া ভূমিহীন সেজে ভূমি অফিসের যোগসাজশে Xll-৪০৭ /৭৭-৭৮নং বন্দোবস্ত কেস মুলে বিনা সেলামিতে তফসিল জমি বন্দোবস্ত গ্রহণ করে ১৭০৯৪ নম্বর কবুলিয়ত সম্পাদন করেন। অথচ অভিযুক্ত ব্যক্তিরা সিএস আমল থেকেই জোতদার শ্রেণির ব্যক্তি। তাদের নামে ওই এলাকার এবং আশেপাশে এলাকায় এসএ রেকর্ডভুক্ত অনেক জমি রয়েছে।

বিষয়টি বিবেচনা পূর্বক নিয়মবহির্ভূত ভাবে তৈরি করা কবুলিয়াতসহ বন্দোবস্ত মামলাটি বাতিল হওয়া আবশ্যই। এছাড়া উল্লেখিত বিষয়াদি, বন্দোবস্ত মামলা ও কবুলিয়ত বাতিলসহ তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণেরও আবেদন জানানো হয়।

উল্লেখ্য, উক্ত তফসিল জমি নিয়ে সরকারি ভাবে ইতোমধ্যেই গাইবান্ধা দেওয়ানী আদালতে একটি মামলা চলমান রয়েছে। এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে ফয়জার রহমান কোন সদুত্তর দিতে পারেননি।

এ বিষয়ে জেলা প্রশাসক অলিউর রহমান বলেন, ভূমিহীনদের উচ্ছেদের যারা পায়তারা করবে তাদের কোনো ছাড় নাই। অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড