• রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হালদায় রক্ষকের নামে ভক্ষক আইডিএফের স্বেচ্ছাসেবকের কারাদণ্ড

  আবুল মনছুর, হাটহাজারী (চট্টগ্রাম)

০৮ আগস্ট ২০২২, ১৭:১২
হালদায় রক্ষকের নামে ভক্ষক আইডিএফের স্বেচ্ছাসেবকের কারাদণ্ড
হালদা নদী (ছবি : অধিকার)

দক্ষিণ এশিয়ার অন্যতম মৎস্য প্রজনন ক্ষেত্র বঙ্গবন্ধু মৎস্য হ্যারিটেজ হালদা নদীর মাছ, ডলফিন ও জীব বৈচিত্র্য রক্ষায় অভিযান চালিয়ে যাচ্ছেন প্রশাসনের কর্মকর্তারা। প্রশাসনের পাশাপাশি হালদা রক্ষায় আইডিএফ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের নাম আসলেই অনেকে মন্তব্য করেন সংগঠনটির সাথে জড়িত অনেকেই হালদা রক্ষা নয় বরং সুযোগ পেলেই মাছ শিকার করেন। এক কথায় রক্ষক ভক্ষকের কাজ করেন।

আইডিএফের সাথে জড়িত মো. নাজিম নামে এক ব্যক্তি হালদায় বর্ষী দিয়ে মাছ শিকার করে তা বাজারে বিক্রি করে দিয়েছে। কিন্তু এবার সফল হতে পারেনি। বিক্রি করে দিলেও গড়দুয়ারা ইউপি চেয়ারম্যান সরোয়ার মোর্শেদ তালুকদার ও উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলমের কড়া নজর এড়াতে পারেননি। শেষ পর্যন্ত তাকে ধরা পড়তে হলো।

রবিবার এবং শনিবার তার বিরুদ্ধে ছয় কেজি ওজনের একটি মা মাছ (কাতল) ও ১৩ কেজি ওজনের একটি বোয়াল মাছ ধরার অভিযোগ উঠে।

অভিযোগ মোতাবেক গতকাল সকাল ১২টা থেকে বোয়াল মাছসহ তাকে আটকের চেষ্টা করা হয়, কিন্তু প্রশাসনের গতিবিধি টের পেয়ে স্থান পরিবর্তন করতে থাকে। পরে চেয়ারম্যানের সহায়তায় তাকে আটক করা গেলেও মাছটি উদ্ধার করা সম্ভব হয়নি।

জিজ্ঞাসাবাদে সে জানায়, মাছটি চৌধুরীহাটে কোনো এক অচেনা ব্যক্তির নিকট বিক্রয় করে দেয়। পরে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে হালদা নদীতে বর্ষী দিয়ে মাছ ধরার অপরাধে মোবাইল কোর্টের মাধ্যমে নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম তাকে সাতদিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে জেল হাজতে প্রেরণ করেন।

সে গড়দুয়ারা ইউনিয়নের জব্বার বলির বাড়ির মো. শাহ আলমের ছেলে। হালদায় হাইকোর্ট নির্দেশিত ডলফিন রক্ষা, মা মাছ ও জীববৈচিত্র্য রক্ষায় উপজেলা প্রশাসনের চলমান কঠোর অভিযান অব্যাহত থাকবে বলে জানান নির্বাহী অফিসার।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: od[email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড