• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

খালের অবৈধ বাঁধ অপসারণের দাবিতে সোচ্চার এলাকাবাসী

  মো. রুম্মান হাওলাদার, পিরোজপুর

০৬ আগস্ট ২০২২, ১৭:১৪
খালের অবৈধ বাঁধ অপসারণের দাবিতে সোচ্চার এলাকাবাসী
মানববন্ধন অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মিরুখালী ইউনিয়নের বাদুরা গ্রামে ‘দোগনা’ ও ‘ভূতা’ খালের অবৈধ বাঁধগুলো দ্রুত অপসারণের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

শনিবার (৬ আগস্ট) বেলা ১১টায় স্থানীয় বড়শৌলা বাজার সংলগ্ন এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বাদুরাসহ ওই অঞ্চলের পাঁচ শতাধিক ভুক্তভোগী কৃষক, মৎস্যজীবী, শ্রমজীবী ও স্থানীয় সচেতন নাগরিকরা অংশগ্রহণ করেন।

ঘণ্টাব্যাপী চলা এ মানববন্ধনে ভুক্তভোগীরা বলেন- বিশখালী-বলেশ্বর দুই নদীর সংযোগ ‘দোগনা’ ও ‘ভূতার’ খালে সংঘবদ্ধ ভূদস্যুদের একাধিক বাঁধের কারণে শত শত একর কৃষিজমি অনাবাদী হয়ে পড়েছে। মাছের চারণক্ষেত্রও এখন ধ্বংসের মুখে। প্রায় দীর্ঘ ১৬ বছরের এই অবৈধ বাধ থাকার কারণে এ অঞ্চলের কৃষি নির্ভর খেটে খাওয়া মানুষের মুখে আর হাসি নেই।

তাদের দাবি, জলাবদ্ধতায় ফসল হানী হচ্ছে‌, তিন ফসলি জমি এক ফসলে পরিণত হ‌য়ে‌ছে। এক দিকে বর্ষায় জলাবদ্ধতায় ভুগছে মানুষ অন‌্য দি‌কে শুক‌নো মৌসু‌মে তীব্র পানি সংকটে নানা রকম কৃষি উৎপাদন ব‌্যহত হচ্ছে‌। দেশীয় মৎস্য ও ফলের উৎপাদন প্রচণ্ডভা‌বে হ্রাস পেয়েছে।

পেশাদার ও অপেশাদার শত শত মৎস্যজীবী বেকার হ‌য়ে‌ছেন। এ খালের বাধ এখন আমাদের গলার কাটা। এ বাঁধ কেটে না দিলে কৃষিজীবীদের হত্যা করার সামিল হবে বলেনও বক্তারা জানিয়েছেন।

উল্লেখ্য, এ সময় বক্তারা এ খালের সকল অবৈধ বাঁধগুলো দ্রুত অপসারণ করা জোড় দাবি জানিয়েছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড