• বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

দেড়শ কোটি থেকে শতকোটি টাকায় নামল পাবনা পৌরসভার বাজেট 

  রাকিব হাসনাত, পাবনা

০৩ আগস্ট ২০২২, ১৭:৫৭
দেড়শ কোটি থেকে শতকোটি টাকায় নামল পাবনা পৌরসভার বাজেট 
পাবনা পৌরসভার বাজেট ঘোষণা করা হচ্ছে (ছবি : অধিকার)

পাবনা পৌরসভার ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। এবার বাজেট ধরা হয়েছে- ১০৭ কোটি ৪৩ লাখ ৫৪ হাজার ৬২৭ টাকা। যা গত অর্থবছরের তুলনায় ৪৩ কোটি ৯ লাখ ২৭ হাজার ১১ টাকা কম। গত অর্থবছরে এই পৌরসভার বাজেট ছিল- ১৫০ কোটি ৫২ লাখ ৮১ হাজার ৬৩৮ টাকা।

বুধবার (৩ আগস্ট) দুপুরে পৌরসভার মেয়রের কার্যালয়ে এই বাজেট ঘোষণা করা হয়। মেয়র শরিফ উদ্দিন প্রধানের সভাপতিত্বে লিখিত বাজেট পেশ করেন পৌর নির্বাহী কর্মকর্তা দুলাল উদ্দিন। প্রস্তাবিত বাজেট নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পৌর নির্বাহী প্রকৌশলী মো. নাজমুল হক।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে- ৩৫ কোটি ৭৯ লাখ ৫০ হাজার টাকা, আর এই খাতেই ব্যয় ধরা হয়েছে- ১৮ কোটি ৫০ লাখ ৪৫ হাজার ৩৭৩ টাকা। উন্নয়ন সহায়তার খাতে আয় ধরা হয়েছে- ৬৫ কোটি ৪৯ লাখ ০৪ হাজার ৬২৭ টাকা এবং ব্যয় ধরা হয়েছে- ৫৬ কোটি ১৪ লাখ ৫০ হাজার টাকা। যেখানে উন্নয়ন সহায়তা খাতে গত অর্থবছরে আয় ধরা হয়েছিল- ১০৮ কোটি ২৭ লাখ ৮১ হাজার ৬৩৮ টাকা। ফলে চলতি বছর এই খাতে আয় কমেছে ৪২ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ১১ টাকা।

দেশের প্রথম শ্রেণির পৌরসভায় বাজেট কমেছে প্রায় এক-তৃতীয়াংশ। বাজেট কমার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পৌর নির্বাহী প্রকৌশলী মো. নাজমুল হক জানান, আরবান ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট প্রোগ্রাম, আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্প, কুয়েত ফান্ড প্রকল্পসহ ৫৭ কোটি টাকার ৫টি প্রকল্প এবার সরকারের নিয়ম ও নানা কারণে বাদ পড়েছে। আর এবার শুধুমাত্র যুক্ত হয়েছে ৫ কোটি টাকার বাংলাদেশ মিউ: ডেভেলপমেন্ট ফান্ড প্রকল্প। ফলে স্বাভাবিকভাবেই এবার বাজেট কমেছে।

প্রস্তাবিত বাজেটে শহরের যানজট নিরসন ও আধুনিক শৌচাগার নির্মাণ প্রকল্প অন্তর্ভুক্ত করতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র শরিফ উদ্দিন প্রধান বলেন, শহরের যানজট নিরসনে আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি, কিন্তু কাজ হচ্ছে না। আগামীতে যানজট নিরসনে রাস্তা প্রশস্তকরণ এবং অবৈধ ফুটপাত দখলমুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে। আর জায়গা সংকটে স্থায়ী ডাস্টবিন ও আধুনিক শৌচাগার নির্মাণ কাজ ব্যাহত হচ্ছে। এছাড়াও আগামীতে বাজেটে শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থান তৈরিতে নজর দেওয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড