• সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাত জাল দিয়ে চলছে মাছ ধরার প্রতিযোগিতা

  আবিদ মাহমুদ, রাউজান (চট্টগ্রাম)

০২ আগস্ট ২০২২, ১৭:৪৮
হাত জাল দিয়ে চলছে মাছ ধরার প্রতিযোগিতা
হাত জাল দিয়ে মাছ ধরছেন প্রতিযোগীরা (ছবি : অধিকার)

প্রায় তিন একর আয়তনের একটি পুকুর। এক সঙ্গে ৭০টি ভেলা থেকে ফেলা হচ্ছে শতাধিক হাত জাল। পানি থেকে জাল টেনে ভেলার উপর তুললেই দেখা যাচ্ছে বিভিন্ন প্রজাতির ছোট-বড় মাছ।

সকাল থেকে দুপুর পর্যন্ত কেউ দুই মন, কেউ আবার তার চেয়ে কম মাছ জালে আটকিয়ে আনন্দিত। কেউ আবার ১৫-২০ কেজি মাছ ধরে হতাশাগ্রস্ত হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।

মঙ্গলবার (২ আগস্ট) সকাল থেকে দুপুর পর্যন্ত রাউজান উপজেলার হলদিয়া ইউনিয়নে হাত জাল দিয়ে মাছ ধরার প্রতিযোগিতায় এমন দৃশ্য দেখা যায়। প্রতিযোগিতাটিকে ঘিরে হাজার হাজার মানুষের পদচারণায় উৎসব মুখর হয়ে উঠে পুরো এলাকা।

জানা যায়, দীর্ঘ ১১ বছর আগে রাউজান উপজেলার হলদিয়া ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের আমতলী টিলার পূর্ব পাশে মইগ্যা মরম এলাকায় তিন একর আয়তনের একটি পুকুর ইজারা নিয়ে মৎস্য চাষ করেন মো. ইউসূফ।

মূলত সেই পুকুরে শখের বসে তিনি হাত জাল দিয়ে মাছ ধরার প্রতিযোগিতার আয়োজন করেন। নির্ধারিত ফি দিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন ৭০টি সিটে অন্তত দেড় শতাধিক প্রতিযোগী।

এবার সর্বোচ্চ মাছ ধরতে পারায় মো. আলীকে প্রথম পুরস্কার হিসেবে স্মার্ট টিভি প্রদান করা হয়। পুরস্কার বিতরণীতে অতিথি হিসেবে ছিলেন- স্থানীয় ইউপি সদস্য মো. আলী, আবুল কাশেম মাইজভাণ্ডারী।

এতে বক্তব্য রাখেন- মো. ইউসুফ, মো জাহেদুল আলম, মো. তৌহিদুল আলম, বাবর, জাহেদ প্রমুখ।

উল্লেখ্য, মাছ ধরা উৎসবকে ঘিরে আইনশৃঙ্খলা রক্ষায় একদল পুলিশ নিয়ে উপস্থিত ছিলেন- চিকদাইর পুলিশ ফাঁড়ির আইসি উপ পরিদর্শক কাদের।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড