• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্যায় আগাম সতর্কতার জন্য জরুরি প্রস্তুতির মহড়া অনুষ্ঠিত

  হুমায়ুন কবির সূর্য, কুড়িগ্রাম

৩১ জুলাই ২০২২, ০৩:০৫
বন্যায় আগাম সতর্কতার জন্য জরুরি প্রস্তুতির মহড়া অনুষ্ঠিত
জরুরি প্রস্তুতির মহড়া অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

অস্বাভাবিক বন্যা থেকে মানুষ, গবাদিপশু ও প্রয়োজনীয় খাদ্য সামগ্রী নিয়ে কিভাবে নিরাপদ স্থানে সড়ে যেতে হবে এবং উদ্ধার তৎপরতা ও আগাম প্রস্তুতি কিভাবে নেয়া যাবে তার উপর মহড়া অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩০ জুলাই) সকালে ব্রহ্মপুত্র নদ বেষ্টিত কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নে এই মহড়া অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক দাতা সংস্থা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের আর্থিক সহযোগিতায় বাস্তবায়নকারী সংস্থা আরডিআরএস বাংলাদেশ ও যাত্রাপুর ইউনিয়ন পরিষদ যৌথভাবে মহড়ার আয়োজন করে। মহড়ায় গ্রামের নারী-পুরুষ, সংগঠনের স্বেচ্ছাসেবক, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থা কমিটির সদস্যবৃন্দ এবং কুড়িগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এতে অংশগ্রহণ করে। এসময় শত শত মানুষ নদী তীরে দাড়িয়ে মহড়াটি উপভোগ করেন।

আয়োজক আরডিআরএস বাংলাদেশ’র কুড়িগ্রাম কর্মসূচি ব্যবস্থাপক তপন কুমার সাহা বলেন, বন্যার দুর্ভোগ থেকে স্থানীয় জনগোষ্ঠীকে কিভাবে নিরাপদ স্থানে সড়ে যেতে হবে তারই মহড়া দেখানো হয়েছে। এর মাধ্যমে বন্যার আগাম প্রস্তুতি নিতে মানুষ আরও বেশি উদ্বুদ্ধ হবে।

যাত্রাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল গফুর জানান, নতুন প্রজন্মের জন্য মহড়াটির প্রয়োজন ছিল। এছাড়াও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও স্বেচ্ছাসেবকরা বন্যার সময় কিভাবে উদ্ধার তৎপরতা চালাবে তা মহড়ার মাধ্যমে দেখানো হয়েছে।

পরে আলোচনাসভায় বক্তব্য রাখেন- ডব্লিউএফপি’র রংপুর সাব অফিসের প্রোগ্রাম এসোসিয়েট সাদেক আলী, যাত্রাপুর ইউপি চেয়ারম্যান আব্দুল গফুর, ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আলী আকবর, কুড়িগ্রাম আরডিআরএস’র কর্মসূচি ব্যবস্থাপক তপন কুমার সাহা প্রমুখ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড