• বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

মিরসরাইয়ে ট্রেন দুর্ঘটনা, গেটম্যান সাদ্দাম কারাগারে

  এম আনোয়ার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম)

৩১ জুলাই ২০২২, ০২:৪৯
মিরসরাইয়ে ট্রেন দুর্ঘটনা, গেটম্যান সাদ্দাম কারাগারে
গেটম্যান সাদ্দাম (ছবি : অধিকার)

চট্টগ্রামের মিরসরাইয়ের খৈয়াছড়া রেল ক্রসিংয়ে ট্রেন-মাইক্রোবাস দুর্ঘটনায় অকালে ঝরে যায় ১১ তাজা প্রাণ। ঘটনার পর থেকে সকলের অভিযোগের তীর গেটম্যান সাদ্দামের দিকে। দুর্ঘটনার সময় সে জুমার নামাজ আদায় করতে যায়। যে কারণে খৈয়াছড়া ঝর্ণা রেলক্রসিং পুরোপুরি উন্মুক্ত ছিল। মূলত উন্মুক্ত থাকার কারণেই হাটহাজারী থেকে ১৮ জন শিক্ষক-শিক্ষার্থীবাহী মাইক্রোবাসটি রেললাইনে অসতর্কভাবে উঠে পড়লে চট্টগ্রামগামী মহানগর এক্সপ্রেস ট্রেনটি মাইক্রোবাসকে ধাক্কা দিয়ে প্রায় ১ কিলোমিটার দূরে নিয়ে যায়। এতে মাইক্রোবাসটি দুমড়েমুচড়ে যায়।

এরপর শুক্রবার সন্ধ্যায় খৈয়াছড়া রেল ক্রসিং এলাকা থেকে সাদ্দামকে আটক করে রেলওয়ে পুলিশ। আটকের পর তার বিরুদ্ধে ওই রাতেই চট্টগ্রাম রেলওয়ে পুলিশের উপ পরিদর্শক (এসআই) জহিরুল ইসলাম বাদী হয়ে মামলা দায়ের করেন।

মামলার বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম রেলওয়ে পুলিশের উপ পরিদর্শক জহিরুল ইসলাম বলেন, মিরসরাইয়ে ট্রেন-মাইক্রোবাস দুর্ঘটনায় ১১ জন নিহত হওয়ার পর একটি মামলা দায়ের করা হয়েছে। অবহেলাজনিত হত্যার অভিযোগে মামলাটি দায়ের করা হয়েছে। দণ্ডবিধির ৩৩৮ (ক)/৩০৪ (ক)/৪২৭ ধারায় মামলাটি করা হয়েছে। এরপর একই ঘটনায় গেটম্যান সাদ্দাম হোসেনকে সাময়িক বরখাস্ত করে রেলওয়ে।

গেটম্যান সাদ্দাম হোসেনকে সাময়িক বরখাস্তের বিষয়টি নিশ্চিত করে রেলওয়ে পূর্বাঞ্চলের চট্টগ্রামের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) আবুল কালাম আজাদ বলেন, দায়িত্বে অবহেলার অভিযোগে সাদ্দামকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এই ঘটনায় তার বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে। ঘটনাটি তদন্তে ৫ সদস্যের কমিটি করা হয়েছে।

তিনি আরও বলেন, সাদ্দাম রেলওয়ের একটি প্রকল্পের আওতায় গেটম্যান হিসেবে কর্মরত ছিলেন। ওই প্রকল্পের অধীনে রেলওয়ে পূর্বাঞ্চলে ৫০ জন গেটম্যান নিয়োগ দেওয়া হয়েছে। একই ঘটনায় অবশেষে অভিযুক্ত গেটম্যান সাদ্দাম হোসেন কারাগারে। সাদ্দাম হোসেনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। শনিবার (৩০ জুলাই) বিকালে চট্টগ্রাম সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নাজমুন নাহারের আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, মিরসরাইয়ে ট্রেন-মাইক্রোবাস দুর্ঘটনায় ১১ জন নিহত হওয়ার পর চট্টগ্রাম রেলওয়ে পুলিশের উপ পরিদর্শক (এসআই) জহিরুল ইসলাম বাদী হয়ে চট্টগ্রাম রেলওয়ে থানায় মামলা করেন। অবহেলাজনিত হত্যার অভিযোগে দণ্ডবিধির ৩৩৮(ক)/৩০৪(ক)/৪২৭ ধারায় মামলাটি দায়ের করা হয়।

চট্টগ্রাম জেলার কোর্ট পরিদর্শক জাকির হোসাইন মাহমুদ গণমাধ্যমকে বলেন, মিরসরাইয়ে ট্রেন দুর্ঘটনায় ১১ জন নিহত হওয়ার ঘটনায় চট্টগ্রাম রেলওয়ে থানার মামলায় গ্রেফতার খৈয়াছড়া লেভেল ক্রসিংয়ের গেটম্যান সাদ্দাম হোসেনকে আদালতে হাজির করা হয়। আদালত কারাগারে তাকে পাঠানোর আদেশ দেন।

উল্লেখ্য, শুক্রবার (২৯ জুলাই) দুপুরে মিরসরাইয়ের খৈয়াছড়া ঝর্ণা রেল ক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ১১ যাত্রী নিহত হন। এই ঘটনায় ৭ জন আহত হয়। তারা চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড