• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মসজিদ মার্কেটে বিটিএমসির অবৈধ হস্তক্ষেপ বন্ধের দাবি

  এসএম মনির উদ্দিন, টঙ্গী (গাজীপুর)

৩০ জুলাই ২০২২, ০১:২০
মসজিদ মার্কেটে বিটিএমসির অবৈধ হস্তক্ষেপ বন্ধের দাবি
সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

গাজীপুরের টঙ্গী মিলগেট অলিম্পিয়া মতি মসজিদ মার্কেটে বিটিএমসির অবৈধ হস্তক্ষেপ বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন মসজিদ পরিচালনা কমিটি ও এলাকার মুসুল্লিরা।

গতকাল শুক্রবার (২৯ জুলাই) বাদ জুমা মসজিদ প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- মসজিদ কমিটির সভাপতি ও স্থানীয় কাউন্সিলর আবুল হাসেম, দফতর সম্পাদক হাসানুজ্জামান মল্লিক, এ কে এম শাহাবুদ্দিন মজুমদার, হারুন-অর-রশিদ, জাকির হোসেন, শরিয়ত উল্লাহ গুরু, আবু সাকের, আব্দুল জলিল, জামাল উদ্দিন, নূরুজ্জামান, আব্দুর রহমান বাবু, নাসির উদ্দিন, আব্দুর রহিমসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মুসুল্লিগণ।

লিখিত বক্তব্যে মসজিদ পরিচালনা কমিটি জানায়, অলিম্পিয়া টেক্সটাইল মিলের তৎকালীন পশ্চিম পাকিস্তানের মালিক ষাটের দশকের শুরুতে ৮০ শতাংশ জমির ওপর মসজিদটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠালগ্ন থেকেই মসজিদটি অলিম্পিয়া টেক্সটাইল মিলের তত্ত্বাবধানে ছিল। মিলটি জাতীয়করণের পর বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন (বিটিএমসি) মসজিদ পরিচালনার দায়িত্ব নেয়। মসজিদের ইমাম, খতিব, মোয়াজ্জিন, খাদেমদের বেতন বিটিএমসি পরিচালিত অলিম্পিয়া টেক্সটাইল মিল থেকেই পরিশোধ করা হতো এবং মসজিদ মার্কেটের ভাড়া মিল কর্তৃপক্ষ উত্তোলন করত।

মসজিদ কমিটির দাবি, বিগত ২০০১ সালের ২১ মার্চ অলিম্পিয়া টেক্সটাইল মিলসহ রাষ্ট্রায়ত্ত ৯টি বৃহৎ বস্ত্রকল শ্রমিক মালিকানায় হস্তান্তর করা হয়। পরবর্তীকালে সরকারের বিরাষ্ট্রীয়করণ নীতিমালার আলোকে প্রাইভেটাইজেশন কমিশন মিলের উদ্বৃত্ত জমি প্লট আকারে বিভিন্ন শিল্পোদ্যোক্তার কাছে হস্তান্তর করে। উদ্বৃত্ত জমি হস্তান্তরকালে অলিম্পিয়া মসজিদ মার্কেটের ২৭টি দোকানের মধ্যে ১৭টি দোকানই হস্তান্তরিত নতুন প্লটের ভেতর পড়ায় ভেঙ্গে দেওয়া হয়।

তারা আরও জানায়, মসজিদের নিজস্ব জমির ওপর বাকি ১০টি দোকানই বর্তমানে অত্র মসজিদের একমাত্র আয়ের উৎস। কিন্তু মসজিদ মার্কেটের দোকান ভাড়া বিটিএমসি সম্পূর্ণ অবৈধ ও এখতিয়ার বহির্ভূতভাবে উত্তোলন করে নিয়ে যাচ্ছে। এতে একমাত্র আয়ের উৎসটি বন্ধ হওয়ায় আর্থিক সংকটে ঐতিহ্যবাহী মসজিদটি রক্ষণাবেক্ষণ ও সঠিক পরিচালনার অভাবে জরাজীর্ণ হয়ে পড়ছে। তাই মসজিদ মার্কেটের আয়ের অংশ মসজিদ পরিচালনা ফান্ডে জমা দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোড়াল দাবি জানানো হচ্ছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড