• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাখি পাচার চক্রের সদস্য আটক, ২০ হাজার টাকা জরিমানা

  আবুল মনছুর, হাটহাজারী (চট্টগ্রাম)

২৯ জুলাই ২০২২, ০৩:৪৭
পাখি পাচার চক্রের সদস্য আটক, ২০ হাজার টাকা জরিমানা
ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলছে (ছবি : অধিকার)

চট্টগ্রামের হাটহাজারীতে আটটি দেশীয় বন্য ময়নাপাখি পাচারকালে আব্দুল খালেক নামে এক ব্যক্তিকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। আটককৃত ব্যক্তি শিকারপুর বাথুয়া গ্রামের মৃত আবুল কালামের ছেলে। এ সময় তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

গত মঙ্গলবার (২৬ জুলাই) রাতে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুল আলম ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে উপজেলার নজুমিয়ারহাট এলাকার শেখ মার্কেট থেকে তাকে আটক করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গত মঙ্গলবার রাতে আটটি ময়নাপাখির মধ্যে ছয়টি পাখি ২২ হাজার টাকায় বিক্রয় করা হয়। পরে অবশিষ্ট দুটি পাখি বিক্রয়কালে ভ্রাম্যমাণ আদালত তাকে আটক করে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) ২০১২ অনুযায়ী তাকে ২০ হাজার টাকা জরিমানা করেন।

ইউএনও মো. শাহিদুল আলম জানান, হাটহাজারীর নজুমিয়াহাটের শেখ মার্কেট থেকে ৮টি দেশীয় বন্য ময়নাপাখি পাচারকালে আব্দুল খালেক নামে জনৈক ব্যক্তিকে আটক করা হয়। তিনি ৮টি পাখির মধ্যে ৬টি পাখি ২২ হাজার টাকায় বিক্রয় করেন। পরে অবশিষ্ট ২টি পাখি বিক্রয়কালে তাকে আটক করা হয়। এ সময় তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

যদিও বিক্রিত ৬টি পাখি উদ্ধার করা যায়নি। উদ্ধারকৃত অবশিষ্ট দুইটি পাখি বনবিভাগের জিম্মায় রয়েছে। সুবিধাজনক সময়ে উপযুক্ত পরিবেশে অবমুক্ত করা হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, অভিযানে বনবিভাগের জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট মো. ফোরকান মিয়াসহ বনবিভাগের টিম ও মদুনাঘাট তদন্ত কেন্দ্রের পুলিশ ফোর্স সহযোগিতা করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড