• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভিবাসীদের সরকারি নীতিমালা মানতে হবে : নজরুল ইসলাম বাবু

  তুষার আহমেদ, নারায়ণগঞ্জ

২৮ জুলাই ২০২২, ২৩:৪৫
অভিবাসীদের সরকারি নীতিমালা মানতে হবে : নজরুল ইসলাম বাবু
অভিবাসী সম্মেলনে নজরুল ইসলাম বাবু (ছবি : অধিকার)

অভিবাসীদের জন্য সরকার ট্রেনিং সেন্টারের ব্যবস্থা করেছে। কোটি কোটি টাকা এই সেক্টরে ব্যয় হচ্ছে। অভিবাসীদের জন্য আলাদা ব্যাংক ঋণ করা হয়েছে। কিন্তু সেই টাকা কি সরকার এমনি এমনিই দিয়ে দিবে? এর জন্য প্রসেসিং রয়েছে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু।

তিনি বলেছেন, অভিবাসীদের বিদেশ গমনের জন্য সরকার সঠিক এবং নিরাপদ পদ্ধতি রেখেছে। কিন্তু অধিকাংশ মানুষ সেই পদ্ধতি অবলম্বন করেন না। অনেকে তা জানেন না এবং জানতে চানও না। নীতিমালা না মানায় অভিবাসীরা প্রতারিত হন। তাই আগে সরকারের নীতিমালা জেনে তা মানতে হবে।

অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ) আয়োজিত অভিবাসী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এমপি নজরুল ইসলাম বাবু এসব কথা বলেন। গত বৃহস্পতিবার (২৮ জুলাই) সোনারগাঁয়ের বেইস ট্রেনিং সেন্টারে নানা আয়োজনের মধ্য দিয়ে এই অভিবাসী সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে অভিবাসী কর্মী এবং তাদের স্বজনরা বেশকিছু প্রস্তাব এবং দাবি উত্থাপন করেন। পরে প্রধান অতিথির বক্তব্যে নজরুল ইসলাম বাবু তাদের বিভিন্ন দিক নির্দেশনা দেওয়াসহ সচেতনতা মূলক বক্তব্য রাখেন। এ সময় তিনি যৌক্তিক দাবিগুলো সংসদে উত্থাপনের প্রতিশ্রুতিও দেন।

এ সময় নজরুল ইসলাম বাবু বলেন, আগে সরকারের নীতিমালা জানতে হবে। অধিকাংশ মানুষ দালালের মাধ্যমে বিদেশে যায়। দালালের হাতে লাখ লাখ টাকা দিয়ে দিচ্ছে। সেই টাকা জায়গা মতো যেতে যেতে অর্ধেক হয়ে যায়! জমির দালালি করে রাতারাতি বড় লোক হলেও মানুষকে বিদেশ পাঠানোর দালালরা ঘণ্টায় ঘণ্টায় বড় লোক হয়। দালালের মাধ্যমে গিয়ে টাকাও বেশি খরচ করছেন, আবার অনেকে টাকা দিয়ে বছরের পর বছর দালালের পিছে ঘুরছেন। অনেকে বিদেশে গেলেও নানা বিপদে পড়ছেন। শেষে নিঃস্ব হয়ে দেশে ফিরতে হয়। তাহলে কেন ভুল পথে গিয়ে ধোঁকা খাবেন?

সম্মেলনের আয়োজক সংস্থা অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রামের (ওকাপ) প্রশংসা করে এমপি নজরুল ইসলাম বাবু বলেন, ওকাপের বেশ কয়েকটি প্রোগ্রামে অংশ নিয়েছি। মন্ত্রীদের প্রোগ্রামেও গিয়েছি। ওকাপের কার্যক্রমের প্রশংসা রয়েছে। জাতিসংঘ থেকেও ওকাপকে ধন্যবাদ পত্র দেওয়া হয়েছে। তারাই প্রকৃতভাবে অভিবাসীদের পক্ষে বাংলাদেশে কাজ করছে। এই সংগঠনটি এতোগুলো মানুষকে ঐক্যবদ্ধ করতে পেরেছে। কারণ তাদের মধ্যে স্বচ্ছতা রয়েছে। তাদের মাঝে মানুষের প্রতি ভালোবাসা রয়েছে। যা তাদের কাজে কর্মে প্রকাশ পেয়েছে।

জানা গেছে, ওকাপ বিদেশ ফেরত কর্মীদের দ্বারা প্রতিষ্ঠিত একটি বেসরকারি উন্নয়ন সংস্থা। প্রতিষ্ঠানটি ২০০৪ সাল থেকে বাংলাদেশের অভিবাসীপ্রবণ জেলাগুলোতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। অভিবাসীদের প্রশিক্ষণ দিয়ে থাকে এই সংগঠন। তাছাড়া বিদেশ ফেরত হতাশাগ্রস্ত মানুষকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে আত্মকর্মসংস্থানে উদ্বুদ্ধ করছে এই সংগঠন। অভিবাসীদের নিয়ে গড়া এই সংগঠনে দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় দেড় হাজার সদস্য রয়েছে ওকাপের।

এ দিকে বৃহস্পতিবারের অভিবাসী সম্মেলনে সভাপতি হিসেবে উপস্থিত থেকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- ওকাপের চেয়ারপার্সন শাকিরুল ইসলাম। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এর মহাপরিচালক শহিদুল আলম (এনডিসি), ওকাপের নির্বাহী পরিচালক ওমর ফারুক চৌধুরী, বিএনএসকের নির্বাহী পরিচালক সুমাইয়া ইসলাম, ওকাপের কর্মকর্তা বায়েজিদ আলম প্রমুখ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড