• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাইবান্ধায় হাইকোর্টোর আদেশ অমান্য করে শতবর্ষী পুকুর ভরাট

  রফিকুল ইসলাম, গাইবান্ধা:

২৮ জুলাই ২০২২, ২০:২২
গাইবান্ধা
জেলা পরিষদের ভরাটকৃত পুকুর। ছবি-অধিকার

গাইবান্ধা জেলা শহরের গোবিন্দপুর মৌজায় হাইকোর্টের আদেশ অমান্য করে শতবর্ষী একটি পুকুর ভরাট করেছে জেলা পরিষদ কর্তৃপক্ষ। এ বিষয়ে পরিবেশ রক্ষায় পুকুরটি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে একটি সমন্বয় সভায় প্রতিবাদ ও তীব্র নিন্দা জানিয়েছেন সুশীল সমাজসহ সামাজিক ও পরিবেশ আন্দোলনের নেতা কর্মীরা।

বৃহস্পতিবার(২৮ জুলাই) বিকেলে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) উদ্যোগে সদর উপজেলার নশরৎপুরে গণউন্নয়ন কেন্দ্রের সম্মেলন কক্ষে এই সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সমন্বয় সভায় বক্তারা বলেন, জেলা পরিষদ যে পুকুরটি ভরাট করেছে জলাবদ্ধতা নিরসন ও অগ্নিকাণ্ডের ঘটনায় আগুন নেভানোসহ পরিবেশ রক্ষায় অনেক গুরুত্ব রয়েছে। কিন্তু সকল বিষয় উপেক্ষা করে জনগুরুত্বপূর্ণ এই পুকুরটি ভরাট করা হয়েছে। যা অত্যন্ত অমানবিক ও পরিবেশ বিরোধী কাজ।

সামাজিকভাবে সুশীল সমাজের প্রতিনিধিরা পুকুর ভরাট বন্ধে আন্দোলন করলেও পুকুর ভরাট বন্ধ হয়নি। পুকুর ভরাট বন্ধ করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) উচ্চ আদালতে (হাইকোর্টে) রিট পিটিশন দায়ের করলে আদালত পুকুর ভরাট বন্ধ রাখার আদেশ দেন। সেই সাথে মামলা নিস্পতি না হওয়া পর্যন্ত ওই স্থানে স্থাপনা নির্মাণেও নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু আদালতের সকল আদেশ অমান্য করে জেলা পরিষদ কর্তৃপক্ষ পুকুর ভরাট করে ফেলে। বর্তমানে ওই স্থানে স্থায়ী স্থাপনা নির্মাণের পায়তারা করছে জেলা পরিষদ। সমন্বয় সভায় পরিবেশ বিরোধী এ কাজের তীব্র নিন্দা জানান বক্তারা।

সামাজিক আন্দোলনের নেতা আমিনুল ইসলাম গোলাপের সভাপতিত্বে ও বেলার রংপুর ও রাজশাহী বিভাগের সমন্বয়কারী তন্ময় কুমার সান্যালের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বীরমুক্তিযোদ্ধা ময়নুল ইসলাম রাজা, জিয়াউল হক জনি, প্রণব চৌধুরী রোকন, মোস্তফা মনিরুজ্জামান, মনজুর আলম মিঠু, রোকেয়া খাতুন, ইসরাত জাহান লিপি, রেজাউল করিম, মোছা. কলি প্রমুখ।

শতবর্ষী পুকুর ভরাটের বিষয়ে জানতে গাইবান্ধা জেলা পরিষদের প্রধান নির্বাহী আব্দুর রউফ তালুকদারকে একাধিকবার মুঠোফোনে কল দিলে তিনি তা রিসিভ করেননি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড