• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রেমে প্রত্যাখ্যাত

গৃহবধূকে খুনের মামলায় কথিত প্রেমিকের মৃত্যুদণ্ড

  মাজেদুল ইসলাম হৃদয়, ঠাকুরগাঁও

২৮ জুলাই ২০২২, ০৩:৪২
গৃহবধূকে খুনের মামলায় কথিত প্রেমিকের মৃত্যুদণ্ড
ঠাকুরগাঁও জেলা দায়রা জজ (ছবি : অধিকার)

ঠাকুরগাঁওয়ে ২০১২ সালের ২ সেপ্টেম্বর হত্যা মামলার একমাত্র আসামি মাফিজুল ইসলাম (২৩) নামে একজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (২৭ জুলাই) দুপুরে জেলা দায়রা জজ মামুনুর রশিদ এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত আসামি মো. মাফিজুল ইসলাম জেলার রাণীশংকৈল উপজেলার বলিদ্বারা গ্রামের মৃত রিয়াজ আলীর ছেলে।

রায়ে মৃত্যুদণ্ডের পাশাপাশি আসামিকে এক লাখ টাকা জরিমানাও করেন জেলা দায়রা জজ। এছাড়া সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের অনুমোদন সাপেক্ষে দণ্ডিত আসামি মাফিজুল ইসলামের যতক্ষণ না পর্যন্ত মৃত্যু হয়; ততক্ষণ পর্যন্ত ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যু দণ্ডাদেশ কার্যকরের নির্দেশ এবং জরিমানার অর্থ ভিকটিমের সন্তান দ্বয়কে প্রদানের জন্য ও আসামি বরাবরে সাজা পরোয়ানাসহ গ্রেফতারি পরোয়ানা ইস্যু করার নির্দেশ প্রদান করেন।

মামলার বিবরণে জানা যায়, ২০১২ সালের ২ সেপ্টেম্বর রাত আনুমানিক ৭টা ৪৫ মিনিটে রাণীশংকৈল উপজেলার বলিদ্বারা গ্রামে মো. দুলাল হোসেনের বাড়ির ভিতর আঙ্গিনায় জোৎন্সা বেগম (২৩) তার দুই সন্তানকে লেখাপড়া করাচ্ছিলেন। এ সময় হঠাৎ করে আসামি মাফিজুল ইসলাম বাড়িতে প্রবেশ করে ছুড়ি দিয়ে এলোপাতাড়ি আঘাত করে জোৎন্সাকে গুরুত্বরভাবে জখম করেন। এতে জোৎন্সা বেগম চিৎকার দিয়ে মাটিতে লুটিয়ে পড়লে কিছুক্ষণের মধ্যে তার মৃত্যু হয়। এ সময় দুলালের ছেলে-মেয়ে ও তার চাচা-চাচির চিৎকারে আসামি ঘটনাস্থল থেকে দৌড়ে পালিয়ে যায়। এছাড়াও দুই বছর আগে মাফিজুল ইসলাম জোৎন্সা বেগমের সাথে জোরপূর্বক প্রেম ভালবাসার সম্পর্ক করার চেষ্টা করলে এলাকায় এ বিষয়ে ইউনিয়ন চেয়ারম্যান ও গুণীজন ব্যক্তি দ্বারা সালিশ বৈঠক হয়। ওই বৈঠকে মাফিজুল ইসলাম ১৫ হাজার টাকা আর্থিক জরিমানাও প্রদান করেন। পরে আবার মাফিজুল ইসলাম দুলাল হোসেনের স্ত্রী জোৎন্সা বেগমের সাথে গোপনে গোপনে প্রেম ভালবাসার চেষ্টা করলে তা প্রত্যাখ্যান করায় ক্ষিপ্ত হয়ে তিনি পরিকল্পিতভাবে জোৎন্সাকে হত্যা করেন।

পরবর্তীকালে এ ঘটনায় বাদী হয়ে রাণীশংকৈল থানায় দুলাল হোসেন মাফিজুল ইসলামকে একমাত্র আসামি করে সেই বছরের ২ সেপ্টেম্বর একটি হত্যা মামলা করেন। পরে তৎকালীন রাণীশংকৈল থানার এসআই মো. রেজাউল আলম মামলাটি তদন্ত করে তদন্ত প্রতিবেদন ২০১৩ সালের ৩১ মে আদালতে জমা দেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাড. শেখর কুমার রায় এ রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন, নারীর অধিকার প্রতিষ্ঠা ও নারীর প্রতি যে কোনো ধরনের সহিংসতা বন্ধে এটি একটি যুগান্তকারী রায়। আদালত এই মামলায় একমাত্র আসামি মাফিজুল ইসলামের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে দণ্ডবিধি ৩০২ ধারায় আনিত অভিযোগ সন্দেহাতীত ও সন্তোষজনক রূপে প্রমাণিত হওয়ায় পেনাল কোডের ৩০২ ধারার বর্ণিত সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডে দণ্ডিত এবং একই সাথে এক লাখ টাকা জরিমানার আদেশ প্রদান করেছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড