• সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

২৭ কি.মি. সড়ক হলেই বাস যাবে রাঙামাটির দুর্গম পথে

  এম কামাল উদ্দিন, পার্বত্য ব্যুরো প্রধান (রাঙামাটি)

২৮ জুলাই ২০২২, ০৩:১৫
২৭ কি.মি. সড়ক হলেই বাস যাবে রাঙামাটির দুর্গম পথে
রাঙামাটির দুর্গম পথ (ছবি : অধিকার)

রাঙামাটির দুর্গম ও যোগাযোগ বিচ্ছিন্ন একটি জনপথের নাম লংগদু উপজেলা। এই উপজেলা থেকে মাত্র ২৭ কিলোমিটার রাস্তা হলেই বাস যাবে নানিয়ারচর হয়ে সরাসরি রাঙামাটি শহরে।

বর্তমান সরকারের মহা পরিকল্পনা বাস্তবায়ন করতে পাহাড়ে ব্যাপক উন্নয়ন করছে সরকার। তারই ধারাবাহিকতায় নানিয়ারচর থেকে লংগদু হয়ে বাঘাইছড়ি সড়কপথ চালু করতে আর বেশি বাকি নেই। মাত্র ২৭ কিলোমিটার রাস্তা হলে নানিয়ারচর থেকে বাস যাবে লংগদুতে।

লংগদু থেকে বাঘাইছড়ি সড়কপথে যানবাহন চলাচলে এখন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে। নানিয়ারচর, লংগদু ও বাঘাইছড়ি উপজেলার অভ্যন্তরীণ সড়কের রাস্তা, ব্রিজ ও কালভার্ট জরুরিভাবে নির্মাণ করা হলে এ তিন উপজেলার ১২ থেকে ১৫ লক্ষ মানুষের যোগাযোগ ব্যবস্থার পথ সুগম হবে। সাথে সাথে উন্নয়ন ও উন্নতি হবে এলাকায় বসবাসরত মানুষগুলোর। অপর দিকে প্রচুর পর্যটন স্পট গড়ে উঠার সম্ভাবনা রয়েছে এখানে। সড়ক যোগাযোগ চালু হলে এই তিন উপজেলার মানুষ ব্যাপকভাবে উপকৃত হবেন।

লংগদু উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ওমর ফারুক মুছা বলেন, লংগদু থেকে মাত্র ২৭ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হলেই এক ঘণ্টার মধ্যে নানিয়ারচর হয়ে লংগদু থেকে রাঙামাটি যাওয়া যাবে। গাড়ি চলাচলের রাস্তা আছে শুধু সংস্কার করলেই যানবাহন চলাচল করতে পারবে। এ জন্য স্থানীয় প্রশাসন, রাজনৈতিক প্রভাব ও সচেতন মহলের সহযোগিতা প্রয়োজন আছে বলে আমরা মনে করি। তবে উন্নয়নের স্বার্থে পাহাড়ি বাঙালি সবার সমানভাবে ছাড় দিতে হবে। যদি তা না হয় তাহলে উন্নয়ন কখনোই সম্ভব নয়।

লংগদুর বাইক চালক শরীফুল ইসলাম বলেন, লংগদু থেকে ২৭ কিলোমিটার রাস্তা হয়ে গেলে নানিয়ারচর থেকে গাড়ি চলে যাবে রাঙামাটিতে। যানবাহন চলাচলে একধাপ এগিয়ে যাবে। এ জন্য রাজনৈতিক দল, আর্মিসহ সকল সংস্থার লোকজন মিলেমিশে কাজ করলে উন্নয়ন সম্ভব। সামান্য রাস্তার জন্য রাঙামাটিতে যেতে পারছে না মানুষ। এ সমস্যা সমাধানে সরকারের উচ্চ মহল থেকে তদারকি প্রয়োজন রয়েছে।

লংগদু উপজেলা পরিষদ ও উপজেলা এলজিইডি কর্তৃপক্ষ বলেন, লংগদু থেকে নানিয়ারচরের রাস্তাঘাট পরিকল্পনায় ধরা আছে আগামীতে বাজেট আসলে রাস্তার কাজ চালু করা হবে। আর লংগদু টু বাঘাইছড়ি ভায়া রাস্তা ও ব্রিজ নির্মাণ কাজ প্রক্রিয়াধীন একনেকে পাশ হলেই কার্যক্রম চালু হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড