• সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারায়ণগঞ্জে মেডিক্যালের বর্জ্য বিশোধন করবে ইন্সিনারেটর প্ল্যান্ট

  মো. আকাশ, সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)

২৮ জুলাই ২০২২, ০২:৩৬
নারায়ণগঞ্জে মেডিক্যালের বর্জ্য বিশোধন করবে ইন্সিনারেটর প্ল্যান্ট
নারায়ণগঞ্জে মেডিক্যালের বর্জ্য বিশোধনে ইন্সিনারেটর প্ল্যান্টের উদ্বোধন করা হচ্ছে (ছবি : অধিকার)

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের জালকুড়ি এলাকায় মেডিক্যাল বর্জ্য বিশোধনে ইন্সিনারেটর প্ল্যান্ট উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৭ জুলাই) বিকালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের উদ্যোগে ও যুক্তরাজ্য সরকারের অর্থায়নে স্থাপিত ইন্সিনারেটর প্ল্যান্টটি উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী।

এ সময় তিনি বৃক্ষরোপণের পাশাপাশি প্ল্যান্টটি ঘুরে ঘুরে পরিদর্শনও করেন। এর আগে এদিন সকালে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন প্ল্যান্টটি ঘুরে দেখেছিলেন। এতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপির উপস্থিত থাকার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনি শেষ পর্যন্ত আর আসেননি।

এ বিষয়ে নাসিক মেয়র সেলিনা হায়াত আইভী বলেন, বর্জ্য সংগ্রহে দুটি আধুনিক প্রযুক্তির গাড়ি ও মেডিক্যাল সরঞ্জামাদি হস্তান্তর করা হয়েছে। নারায়ণগঞ্জে অবস্থিত বিভিন্ন মেডিক্যাল ও ক্লিনিকের বর্জ্যগুলো এ গাড়ির মাধ্যমে সংগ্রহ করা হবে। পরবর্তীকালে এসব বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। এতে করে মেডিক্যালের বর্জ্যগুলো পরিবেশ দূষণ করবে না বরং তা থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। যা জাতীয় গ্রিডে যুক্ত হবে।

ওয়াস্ট কনসার্নের আরবান প্ল্যানার মো. মইনুল ইসলাম গণমাধ্যমকে জানান, বাংলাদেশের মধ্যে মাত্র চারটি শহরে এ প্ল্যান্ট রয়েছে। এর মধ্যে এটি সবচেয়ে বড় ও আধুনিক প্ল্যান্ট। যা পরিবেশের কোনো ক্ষতি করবে না। এ প্ল্যান্ট থেকে প্রত্যেক ব্যাচে ৫০০ কেজি বর্জ্য ব্যবহার করা যাবে। আমরা আশা করছি এ প্ল্যান্ট থেকে প্রতিদিন আট কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে যে পরিমাণ বিদ্যুৎ খরচ তা বাদে বাকি সম্পূর্ণ বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।

উদ্বোধনকালে আরও উপস্থিত ছিলেন- প্ল্যান্টের ডিরেক্টর ইফতেখার এনায়েতুল্লাহ, এক্সিকিউটিভ ডিরেক্টর মো. মাকসুদ সিনহা, ১নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ৮নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন মোল্লা, ১০, ১১, ১২নং ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর মিনোয়ারা বেগমসহ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড