• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মঠবাড়িয়াকে শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণার প্রস্তুতি

  মো. রুম্মান হাওলাদার, পিরোজপুর

২৬ জুলাই ২০২২, ২২:৫২
মঠবাড়িয়াকে শতভাগ ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণার প্রস্তুতি
টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

পিরোজপুরের সর্ব বৃহত্তর উপজেলা মঠবাড়িয়াকে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় শতভাগ ক-শ্রেণির ভূমিহীন ও গৃহহীন মুক্ত এলাকা ঘোষণার জন্য প্রস্তুত রয়েছে। শীঘ্রই প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপজেলাটিকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত এলাকা বলে ঘোষণা করবেন। মঙ্গলবার (২৬ জুলাই) দুপুর ১২টায় উপজেলার শহিদ মাখনলাল দাস মিলনায়তনে টাস্কফোর্স কমিটির সভায় সিদ্ধান্তটি নেওয়া হয়।

উপজেলা সহকারী কমিশনার ভূমি সাখাওয়াত জামিল সৈকতের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মি ভৌমিক। সভায় জানা যায়, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ‘ক’ শ্রেণির ভূমিহীন অর্থাৎ যাদের জমিও নেই ঘরও নেই সেসব পরিবারকে পুনর্বাসনের জন্য সরকারি খাস জমিতে গৃহ নির্মাণের লক্ষ্যে তৃতীয় পর্যায়ের শেষ ধাপে জন্য মঠবাড়িয়া উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভা থেকে মোট এক হাজার আবেদনপত্র পায় উপজেলা প্রশাসন।

উপজেলা প্রশাসন সরেজমিনে সেই সকল আবেদনপত্র যাচাই বাচাই করে মোট ৩৬৮টি আবেদনপত্রে প্রকৃত ক-শ্রেণির ভূমিহীনদের সত্যতা পায়।

প্রকৃত ভূমিহীনদের সত্যতা পাওয়া আবেদনপত্রগুলোর মধ্যে রয়েছে- তুষখালী ইউনিয়নে ১৮ জন ভূমিহীন, ধানি-সাফা ইউনিয়নে ২৪ জন, মিরুখালীতে চারজন, বড়মাছুয়া ইউনিয়নে ৩২ জন, আমড়াগাছিয়া ইউনিয়নে ৮১ জন, দাউদখালী ইউনিয়নের তিনজন, সাপলেজা ইউনিয়নে ৭৬ জন, বেতমোরে ৩০ জন, টিকিকাটায় ২১ জন, সদর ইউনিয়নে ২৬ জন ও পৌরসভায় ৮৬ জন ভূমিহীন রয়েছে। শেষ ধাপের জন্য এরা তালিকাভুক্ত হওয়ার ফলে এই উপজেলায় শতভাগ ক-শ্রেণিভুক্ত ভূমিহীন ও গৃহহীন মুক্ত এলাকা ঘোষিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন- সরকারি কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা, উপজেলা ভাইস চেয়ারম্যান আরিফুর রহমান সিফত, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিলন তালুকদার, বীর মুক্তিযোদ্ধা বাচ্চু আকন, মজিবুল হক খান মজনু, প্রধান শিক্ষক মো. রুহুল আমীন, মঠবাড়িয়া থানার এসআই আব্দুল কুদ্দুস, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, প্যানেল চেয়ারম্যান ও ইউপি সদস্যবৃন্দ, সরকারি দফতরের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন ইউনিয়নের ভূমি সহকারী কর্মকর্তাবৃন্দসহ স্থানীয় ও জাতীয় দৈনিকে কর্মরত গণমাধ্যম কর্মীরা।

উল্লেখ্য, এ উপজেলায় প্রথম ও দ্বিতীয় পর্যায়ে মোট ৩৬১টি পরিবার, তৃতীয় পর্যায়ে প্রথম ধাপে ২৯৫টিসহ মোট ৬৭৬ জন ভূমিহীন ও গৃহহীন পরিবার এই প্রকল্পের মাধ্যমে মাথা গোঁজার ঠাঁই পেয়েছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড