• শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরিবেশ দূষণ: গাজীপুর ও ঢাকায় ১৫ কারখানাকে জরিমানা

  আব্দুল মালেক, স্টাফ রিপোর্টার, গাজীপুর:

২৬ জুলাই ২০২২, ১৮:৪৭
পরিবেশ দূষণে

পরিবেশ দূষণের দায়ে গাজীপুর ও ঢাকায় ১৫টি কারখানাকে ৩৮ লাখ ৩২ হাজার ৩২ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এরমধ্যে ৭টি কারখানা বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরে মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং শাখার পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে শুনানি হয়। পরে ওই কারখানা গুলোকে জরিমানা-ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, পরিবেশ দূষণের দায়ে গাজীপুর ও ঢাকায় অবস্থিত ১৫টি কারখানা মালিক-প্রতিনিধিকে পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরে তলব করা হয়। পরে সেখানে শুনানিতে পরিবেশ ও প্রতিবেশ দূষণের দায়ে ওইসব কারখানাকে ৩৮ লাখ ৩২ হাজার ৩২ টাকা জরিমানা-ক্ষতিপূরণ ধার্য করা হয়। এর মধ্যে ৭টি কারখানা বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া ওইদিন ঢাকায় অবস্থিত ইউরো বাংলা হার্ট হসপিটালকে স্থানান্তরের নির্দেশ দেয়া হয়েছে। কারখানা গুলোর মধ্যে- ঢাকায় অবস্থিত ত্বো-হা টেক্সটাইল লিমিটেডকে ১১ লাখ ৯৮ হাজার ৮০ টাকা, জাইম কোয়ার্টজ স্টোন লিমিটেডকে ৫লাখ টাকা ও রিডজ (প্রা:) লিমিটেডকে ৪৪ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া গাজীপুরের বিভিন্ন এলাকায় অবস্থিত- ফুলচার্ম ফ্যাশন নিটার লিমিটেডকে ১ লাখ টাকা, মিক সোয়েটার এন্ড ফ্যাশন লিমিটেডকে ৮৫ হাজার ৬৮০ টাকা, সি এন্ড আর সোয়েটার্স লিমিটেডকে ১ লাখ ৩৭ হাজার ৭৬০ টাকা, ইউরো ওয়াশিং লিমিটেডকে ১ লাখ ৭৯ হাজার ২০০ টাকা, আরগন ডেনিম লিমিটেডকে (ক্যাপটিভ পাওয়ার প্লান্ট) শব্দ দূষণের দায়ে ২ লাখ ৮২ হাজার ৬০০ টাকা, বি. আর. এন ওয়াশিং লিমিটেডকে ৯৯ হাজার ৮৪০ টাকা, এস কে সোয়েটার্স লিমিটেডকে ২ লাখ ১৮ হাজার ৮৮০ টাকা, টিএস ক্যাজুয়াল ওয়্যার লিমিটেডকে ২ লাখ ৪২ হাজার ৬০০ টাকা, আলিফ লন্ড্রীকে (ওয়াশিং) ১ লাখ ৪৬ হাজার ৮০ টাকা, জিবিএস লন্ড্রী লিমিটেডকে (ওয়াশিং) ১ লাখ ১৪ হাজার ২৪০ টাকা, রিয়াদ ডাইং এন্ড প্রিন্ট্রিং ইন্ডাস্ট্রিজকে ২ লাখ ১৬ হাজার ৮৩২ টাকা এবং বাংলাদেশ থাই এলুমিনিয়ামকে ২ লাখ ৬৬ হাজার ২৪০ টাকা জরিমানা- ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর সহকারী পরিচালক মোঃ রেজুওয়ান ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড