• সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

'অন্যান্য দেশে পানিতে থাকে মাছ, আমাদের দেশে পানি হয়ে গেছে আলকাতরা'

  রফিক খান, মানিকগঞ্জ:

২৪ জুলাই ২০২২, ১৬:৫৫
আলকাতরা

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমাদের দেশের নদীর পানি শিল্পের বর্জ্যে কালো হয়ে গেছে। এই পানি ব্যবহারে চোখের সামনে আমাদের জীবন নষ্ট হচ্ছে। আমাদের খাদ্যের ব্যবস্থা যেখান থেকে হয়, সেগুলোও আমরা ধ্বংস করছি। পৃথিবীর কোথাও এরকম হয়না। অন্যান্য দেশে পানিতে মাছের চলাচল দেখা যায়। আর আমাদের দেশের পানিতো আলকাতরার মত হয়ে গেছে। পানিতে হাত দিলেই বিভিন্ন জীবানুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা।

রবিবার (২৪ জুলাই) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দিন দিন আমাদের দেশে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সে কারণে খাদ্যের চাহিদা বেড়েছে। দেশের উন্নয়নের জন্য জমি ও পানি নষ্ট করা যাবে না। পানি নষ্টের কারনগুলো বন্ধ করতে হবে। কলকারখানার বর্জ্য, কৃষি জমিতে অতিরিক্ত কীটনাশক মিশ্রিত পানি যাতে নদী ও খালবিলে যেতে না পারে এদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। কোন ধরনের আবর্জনা ও বিষাক্ত কেমিক্যাল পানিতে ফেলা যাবে না।

মন্ত্রী বলেন, আমদের পানির উৎস্য গুলো নষ্ট করা যাবে না। খালবিল ভরাট করা যাবে না। তাহলে মাছ উৎপাদন করা সম্ভব হবে না। দেশের উন্নয়ন করতে হলে খাদ্য উৎপাদন বাড়াতে হবে এবং পানি রক্ষা করতে হবে।

মন্ত্রী আরও বলেন, আগে শুনেছি কারেন্ট জাল দিয়ে মা মাছ ধরে মাছের উৎপাদন কমিয়ে ফেলতো। এখন আবার শুনছি চায়না জালের ব্যবহার। এই জালে মাছের পোনাসহ ছোট বড় সব মাছ ধরা পড়ে। এতে করে দেশের অনেক ক্ষতি হচ্ছে। পোনা মাছ ধরলে এক সময় পানিতে আর মাছ দেখা যাবে না। সে জন্য প্রশাসনকে আইন অনুযায়ি ব্যবস্থা গ্রহণ করার জন্য বলেন মন্ত্রী। অনুষ্ঠানে জেলার ২ জন সফল মৎস চাষির মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সভায় জেলা প্রশাসক মুহাম্মাদ আব্দুল লতিফের সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ হাফিজুর রহমান, পৌর মেয়র রমজান আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. আব্দুস সালাম, সিভিল সার্জন ডাঃ মোয়াজ্জেম আলী চৌধুরী, জেলা মৎস্য কর্মকর্তা মো. সাইফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড