• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬৫ দিন পর সরগরম মাছ-ঘাট, সাগরে নামছে ভোলার ৬৩ হাজার জেলে

  খলিল উদ্দিন ফরিদ, ভোলা:

২৩ জুলাই ২০২২, ১৬:৩২
৬৫ দিন পর নিজ কর্মস্থলে ভোলার ৬৩ হাজার জেলে

সাগরে ইলিশসহ সামুদ্রিক মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ হয়েছে ২৩ জুলাই মধ্যরাত থেকে। আর এতেই দীর্ঘ ৬৫ দিন পর ফের কর্মব্যস্ত হয়ে পড়ছেন ভোলার ৬৩ হাজার জেলে।

উপকূলের ঘাটে ঘাটে চলছে এখন মাছ ধরার প্রস্তুতি। কেউ মাছ ধরতে যাচে্ছেন, কেউ বা মাছ ধরে ফিশিং বোট নিয়ে ঘাটে আসছেন।

ইলিশ ধরাকে কেন্দ্র করে ৬৫ দিন পরেই সরগরম হয়ে উঠছে উপকূলের মাছ ঘাটগুলো। চিরচেনা রূপে ফিরছে মাছের আড়তগুলো। জেলেরাও সংকট কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারবেন বলে আশা করছেন।

ভোলার উপকূলীয় মৎস্যঘাট ঘুরে জানা গেছে, শুধু সাগরে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন ভোলায় এমন নিবন্ধিত জেলের সংখ্যা ৬৩ হাজার ৯৫৪ জন। যারা গত ২০ মে থেকে বেকার দিন পার করে আসছেন। ৬৫ দিনের দীর্ঘ অপেক্ষার পর ফের কর্মব্যস্ত হয়ে পড়বেন জেলেরা।

তাই আগে থেকেই জাল, ফিশিং বোর্ডসহ নানা উপকরণ নিয়ে সাগরে নামার প্রস্তুতি আগে থেকে নিয়ে ছিল তারা। অভাব অনটনের পর ঘরে ফিরবে স্বচ্ছলতা এমনটাই মনে করছেন জেলে পাড়ার বাসিন্দারা।

দৌলখানের চরপাতা গ্রামের জেলে বধূ মিনারা ও আমেনা বলেন, মাছ ধরা বন্ধ থাকায় এতোদিন সন্তানদের নিয়ে কষ্টে দিন কাটাইছি, এখন মাছ ধরা শুরু হলে আমাদের কষ্ট দূর হবে।

এদিকে জেলেরা এত দিন ধার দেনা করে দিন কাটিয়েছেন। এখন সংকট কাটিয়ে নতুন করে ঘুরে দাড়াবেন এমন স্বপ্ন তাদের চোঁখ-মুখে। পাতার খাল এলাকার জেলে সালাউদ্দিন, হেলাল ও মাইনুদ্দিন বলেন, আমরা এত দিন সাগরে যাইনি। আজ শনিবার থেকে মাছ ধরা শুরু হয়েছে। ১৯ জন জেলে নিয়ে আমরা মাছ শিকারে যাবো।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ বলেন, সাগরে ৬৫ দিন মাছ ধরা বন্ধ থাকায় এ বছর ইলিশের উৎপাদন বাড়বে। ইলিশ ধরার নিষেধাজ্ঞা সময়ে আমরা নিবন্ধিত প্রত্যেক জেলেকে ৮৬ কেজি করে চিল দিয়েছি। ইতিমধ্যে ৫০ কেজি করে চাল বিতরণ সম্পন্ন হয়েছে বাকি চালও বিতরণ করা হবে। ইলিশসহ ৪৭৫ প্রজাতির সামুদ্রিক মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সাগরে ৬৫ দিনের জন্য মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড