• শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেড়িবাঁধ ভেঙে ৫ গ্রাম প্লাবিত, আতংকে ১৭ গ্রামের মানুষ 

  সম্রাট, কয়রা :

১৭ জুলাই ২০২২, ১৭:০৪
ভাঙ্গা বেড়িবাঁধ
ভাঙ্গা বেড়িবাঁধ। ছবি- অধিকার

খুলনার কয়রায় উপজেলার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের চরামুখা গ্রামে কপোতাক্ষ নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় পানি উন্নয়ন বোর্ডের দুর্বল বেড়িবাঁধ ভেঙে পাঁচ গ্রাম প্লাবিত হয়েছে । আতংকে ১৭ গ্রামের মানুষ।

স্থানীয় সূত্রে জানা যায়,১৬ জুলাই রবিবার দিবাগত রাতে কপোতাক্ষ নদীতে অস্বাভাবিক জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে দুর্বল বেঁড়িবাধে ভাঙ্গন দেখা দেয়। মুহূর্তের ভিতর ২শ মিটার জায়গাজুড়ে ভাঙ্গন সৃষ্টি হয়ে নদী গর্ভে বিলীন হযে যায়। সকালে স্থানীয়রা স্বেচ্ছাশ্রমের মাধ্যমে মেরামতের চেষ্টা চালায় কিন্তু দুপুরের জোয়ারেরও পানি বৃদ্ধি পাওয়ায় মুহূর্তের ভিতর প্লাবিত হয় চোরামুখা, ঘড়িলাল, ও সরদারপাড়াসহ পাঁচ গ্রাম।

কয়রার স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন সমাজকল্যাণ যুব সংস্থার সভাপতি মোঃ আবু সাঈদ খান বলেন, পূর্ণিমার কারণে সৃষ্ট অস্বাভাবিক জোয়ারে খুলনার উপকূলবর্তী এলাকা কয়রার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের চরামুখা নামক স্থানে কপোতাক্ষ নদের তীরবর্তী বেড়িবাঁধের প্রায় ৩০০ মিটার বাঁধ ভেঙে পাঁচটি গ্রাম প্লাবিত হয়ে গেছে এবং কয়েকশত একর মৎস্য ঘের ডুবে গেছে। এ নিয়ে এলাকার হাজারো মানুষ আতঙ্কে আছেন।

দক্ষিণ বেদকাশী ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ আব্দুস সালাম খান বলেন,বেঁড়িবাধ দুর্বল থাকার কারণে জোয়ারের চাপে ভেঙে গেছে। আমরা চেষ্টা করে ব্যর্থ হয়েছি। পানি উন্নয়ন বোর্ড ও উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য নইলে ভাঙ্গন প্রবল আকার ধারন করবে পুরো দক্ষিণবেদকাশি ইউনিয়ন পানিতে প্লাবিত হয়ে যাবে৷

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী (পুর) মো. মশিউল আবেদীন বলেন, ওখানের বাঁধ দুর্বল ছিল। জাইকার অর্থায়নে কাজ চলমান ছিল। অস্বাভাবিক জোয়ারের পানিতে প্রায় ২০০ মিটারের মত ভেঙে ক্লোজার তৈরি হয়ে গেছে। আমরা ভাঙ্গন কবলিত স্থান পরিদর্শন করছি। আমরা পানি আটকাতে ইতিমধ্যে বাঁশ, সিনথেটিক বস্তা, পেরেক সরবরাহ করা হয়েছে ভাঙ্গন যদি আরও গভীর না হয় আশা করা যায় আগামীকালের ভিতর পানি আটকানো সম্ভব হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড