• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদে বাড়ি ফেরার তাড়ায় ছুটছে মানুষ 

  মো. আকাশ, সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)

০৭ জুলাই ২০২২, ১৩:৫৪
ইদে বাড়ি ফেরার তাড়ায় ছুটছে মানুষ 
ইদে ঘরমুখো মানুষ (ছবি : অধিকার)

মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় লকডাউনসহ বিভিন্ন বিধিনিষেধ শেষ করে প্রায় দুইবছর পর পবিত্র ইদুল আজহা হতে যাচ্ছে অনেকটা শান্তিপূর্ণ ও মুক্ত পরিবেশে। তাই এবারের ইদকে কেন্দ্র করে নারীর টানে বাড়ি ফিরছে অসংখ্য কর্মজীবী মানুষ। এছাড়া আজ থেকে সরকারি-বেসরকারি সব অফিস আদালত ছুটি শুরু হওয়াতে গতকালের থেকে ঘরমুখো মানুষের ভিড় বেশি লক্ষ্য করা গেছে।

বৃহস্পতিবার (৭ জুলাই) সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড় এলাকায় এমন দৃশ্য দেখা যায়।

দেশের নানা প্রান্ত থেকে মানুষ জীবিকার তাগিদে ঢাকার পাসস্থ নারায়ণগঞ্জের এসে আবাস গড়েছেন। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানা একটি শিল্প থানা হিসেবে পরিচিত। এখানে আদমজী ইপিজেড থাকায় অস্থায়ী মানুষের বসবাস তুলনামূলকভাবে অনেক বেশি। বছরের দুটি ইদ আসলেই দেখা যায় মানুষের বাড়ি ফেরার তাগিদা। পরিবার-পরিজনদের সঙ্গে ইদের আনন্দ ভাগাভাগি কারা জন্যে মানুষ তারাহুরো করে গ্রামে ফিরছে বলেও জানা গেছে।

আলমগীর হোসেন নামে একজন গার্মেন্টস শ্রমিকের সঙ্গে কথা বললে তিনি বলেন, বছরে দুইটা ইদ আছে, সারা বছর তো ঢাকাতেই কাটাই। তাই এবার কোরবানির ইদটা গ্রামে পরিবারের লগে করমু বইলা যাইতাছি। এবার ছুটি ৮ দিন তাই একটু আনন্দ লাগছে।

মনিরা বেগম নামে এক বেসরকারি অফিস কর্মকতার সঙ্গে কথা বললে তিনি বলেন, আমার গ্রামের বাড়ি নোয়াখালী আমার পরিবার নিয়ে আমি সিদ্ধিরগঞ্জে বসবাস করি। কিন্তু আমার বাবা-মা গ্রামে থাকে তাই এবার বাবা-মার সঙ্গে একসাথে কুরবানি দিব ভেবে গ্রামে যাচ্ছি। অনেকটা আনন্দ লাগছে বহুদিন পর বাবা-মার সঙ্গে একসাথে গ্রামে ইদ করব।

মো. সবুজ নামে একজনের সঙ্গে কথা বললে তিনি বলেন, সবে মাত্র কিছুদিন আগে বিয়ে করেছি। আমার শশুরবাড়ী বরিশাল জেলায়, তাই এবার আমার বউয়ের ইচ্ছে তার বাবা-মার সঙ্গে ইদ করবে। এ জন্য তারাহুরো করে গ্রামে যাচ্ছি ছুটিও পেয়েছি একসপ্তাহ ভালো লাগছে।

কাঁচপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নবীর হোসেন বলেছেন, ঢাকা-চট্রগ্রাম-সিলেট মহাসড়কে শৃঙ্খলা ঠিক রাখতে এবং যানজট নিরসনে প্রায় ৫ শতাধিক আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত রয়েছে। এছাড়া প্রতিটি পয়েন্টে আমাদের পর্যাপ্ত পুলিশ ফোর্স মোতায়েন ছাড়াও মহাসড়কে ৬টি হোন্ডা পার্টি, ৬টি মোবাইল টিম ও সাদা পোশাকে পুলিশ থাকছে। এছাড়া মহাসড়কে যে কোনো গাড়ি বিকল হয়ে গেলে তা সরানোর জন্য তিনটি রেকার প্রস্তুত রেখেছি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড