• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদকে সামনে রেখে টুংটাং শব্দে মুখর কামারপল্লী

  মিজানুর রহমান, টেকনাফ (কক্সবাজার)

০৭ জুলাই ২০২২, ০০:৫৯
ইদকে সামনে রেখে টুংটাং শব্দে মুখর কামারপল্লী
কাজে ব্যস্ত কামার (ছবি : অধিকার)

আসছে পবিত্র ইদুল আযহাকে সামনে রেখে কক্সবাজারের টেকনাফ উপজেলায় কামারপল্লীগুলো টুংটাং শব্দে মুখরিত হয়ে উঠেছে। কুরবানির সময় যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে কামারদের ব্যস্ততা।

গরমের তোয়াক্কা না করে আগুনের কাছাকাছি কাজ করছেন তারা। দোকানের জ্বলন্ত আগুনের তাপে শরীর থেকে ঝরছে অবিরাম ঘাম। চোখেমুখে ক্লান্তির ছাপ, তবু থেমে নেই এ কাজ।

বটি, ছুরি, দা ও চাকু সাজিয়ে রাখা হয়েছে দোকানগুলোর সামনে। ভেতরে চলছে কাজ। কেউ ভারী হাতুড়ি দিয়ে পেটাচ্ছেন দগদগে লাল লোহার খণ্ড, কেউ দিচ্ছেন শাণ, কেউ কেউ কয়লার আগুনে বাতাস দিয়ে আগুন জ্বালাচ্ছেন। সকাল থেকে রাত পর্যন্ত চলছে এই ব্যস্ততা। বুধবার (৬ জুলাই) টেকনাফ উপজেলার পৌরশহর বাজার ও টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়ন, দক্ষিণ নয়াপাড়া বাজারে সরজমিনে গিয়ে দেখা যায় এমন চিত্রই।

বেশ কয়েকজন বিক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, হাড় কোপানোর চাপাতি প্রতিটি ২০০ থেকে ৪০০ টাকা, দা আকৃতি ও লোহাভেদে ১০০ থেকে ৫০০ টাকা, ছুরি ৫০ থেকে ৩০০ টাকা এবং ধার করার স্টিল প্রতিটি ৫০ টাকা দামে বিক্রি হচ্ছে। এ দিকে পুরনো যন্ত্রপাতি শাণ দিতে ৫০ থেকে ১৫০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে।

সাবরাং ইউপির আছার বনিয়া গ্রামের বিশিষ্ট কসাই কলিম উল্লাহ ডালু নামে এক ক্রেতা বলেন, বছরের অন্যান্য সময় এই দা-ছুরিগুলো বাড়িতে ফেলে রাখা হয়। এতে লোহার তৈরি এসব জিনিসে মরিচা পড়ে যায়। কুরবানির সময়ই মূলত দা-ছুরিগুলো কাজে লাগে।

সাবরাং ইউনিয়ন, দক্ষিন নয়াপাড়া বাজারের ননা বুবু কর্মকার বলেন,বর্তমানে আধুনিক যন্ত্রাংশের প্রভাবে কামার শিল্পের দুর্দিন চলছে। বছরের অন্য সময়ে কাজ কম থাকে। তবে কুরবানির ঈদ এলে কাজের চাপ বেড়ে যায়। দিনরাত কাজ করেও রেহাই পাওয়া যায় না। নতুন দা-ছুরি কেনার সঙ্গে সঙ্গে লোকেরা পুরনো যন্ত্রপাতিও শাণ দিতে নিয়ে আসছেন।

সাবরাং ইউপি চেয়ারম্যান নুর হোসেন বিএ বলেন, এই শিল্পকে টিকিয়ে রাখতে সরকারকে বিশেষ ভূমিকা পালন করতে হবে। আধুনিকতার রেশে যেন এই কামাররা হারিয়ে না যান সে দিকে খেয়াল রাখতে হবে।

টেকনাফ পৌরসভার যোগাযোগ টেলিকম সেন্টারের স্বত্বাধিকারী ব‍্যবসায়ী মো. আলমগীর বলেন, পবিত্র ইদুল আযহা সন্নিকটে সেটি কামারদের টুংটাং শব্দ শুনলে বুঝা যায়,এটি আমাদের গৌরবময় একটি বাঙ্গালীয়ানার ঐতিহ্য,এশিল্পকে টিকিয়ে রাখা দরকার।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড