• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজেকে আজরাইল পরিচয় দেন এই মানবাধিকার কর্মী

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

০৪ জুলাই ২০২২, ২১:১০
নিজেকে আজরাইল পরিচয় দেন এই মানবাধিকার কর্মী
নিজেকে আজরাইল পরিচয় দেওয়া মানবাধিকার কর্মী মোহাম্মদ হোছাইন প্রকাশ শাহীন (ছবি : সংগৃহীত)

'আজরাইল চিনিস? আমি তোর জম, তোরে শীলকূপ বসবাস করতে দিবো না। বাড়ি হতে তুলে নিয়ে আসবো, আমরা মানবাধিকার কর্মি দেখলে জর্জ ব্যারিস্টারসহ চেয়ার থেকে উঠে যায়' কথাগুলো কথিত মানবাধিকার কর্মি মোহাম্মদ হোছাইন প্রকাশ শাহীনের। তিনি নিজেকে 'উপকূল মানবাধিকার শিক্ষা, স্বাস্থ্য ও পরিবেশ উন্নয়ন সংস্থা'র বাঁশখালী উপজেলা শাখার সভাপতি দাবি করেন।

প্রসঙ্গত, শীলকূপ ইউপির মোহাম্মদ ইয়াছিন আরফাতের চাচাত ভাই বাদশার সাথে তার দীর্ঘদিন ধরে জায়গা-জমি নিয়ে বিরোধ চলে আসছে। মো. হোছাইন মানবাধিকার কর্মী পরিচয় দিয়ে জায়গা-জমির বিবাদী সালিশকারক হিসাবে সমাধান করে দিবে বলে ইয়াছিন আরফাতেরর সাথে ফোনে কথা বলেন।

ইয়াছিন আরফাত তাকে চিনে না; তাই তার কথায় সালিশে বসবে না এমনটি বলতেই ওই মানবাধিকর কর্মী ইয়াছিনকে তুলে নিয়ে মারধরসহ খুন করার হুমকি দেয় মুঠোফোনে। এক পর্যায়ে সালিশে বসার জন্য ইয়াছিনের পিতা মো. হোসেন ও চাম্বল ইউপির ৭ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ছরওয়ার হোসেনের বরাবর লিগ্যাল নোটিশ পাঠান।

এ প্রসঙ্গে জীবনের নিরাপত্তা চেয়ে মোহাম্মদ ইয়াছিন আরফাত অভিযুক্ত কথিত মানবাধিকার কর্মী হোছাইনের বিরোদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বাঁশখালী থানায় সাধারণ ডায়েরি করেন।

অনুসন্ধানে জানা যায়, মোহাম্মদ হোছাইন নিজেকে মানবাধিকার কর্মী পরিচয় দিয়ে বিভিন্ন জনকে হুমকি-ধমকি দিয়ে আসছে। অনেকের কাছ থেকে টাকা নিয়ে জায়গা-জমির সমস্যার সমাধান করে দিবে বলে চাঁদাবাজি করে যাচ্ছেন। কেউ তার কথা না শুনলে হুমকি-ধমকি দিয়ে রিতীমতো আতংক সৃষ্টি করছে।

এ বিষয়ে উপকূল মানবাধিকারের চট্টগ্রাম বিভাগের সভাপতি মিজবাহুল ইসলাম বলেন, মো. হোছাইন শাহীন উপকূল মানবাধিকার বাঁশখালী উপজেলা শাখার সভাপতি ছিলেন। তার কার্ডের মেয়াদ শেষ। তার অনৈতিক কার্যকালাপের বিষয়ে আমরা অবগত হয়েছি। তাকে বহিঃস্কার করার জন্য উধ্বর্তন কতৃপক্ষকে অবহিত করা হয়েছে। ইতোমধ্যে তিনি জায়গা-জমির সমস্যার সমাধান করে দিবে বলে নানাজন থেকে টাকা নিয়ে চাঁদাবাজি করার অভিযোগ পেয়েছি, যা মূলত অপরাধ। একজন মানবাধিকার কর্মীর কাজ এরকম হতে পারে না।

উপকূল মানবাধিকার সংস্থার চেয়ারম্যান মতিউর রহমান বলেন, আমরা তো মানুষের কল্যাণে বিনা স্বার্থে সেবামূলক কাজ করি। তাছাড়া এখানে মোহাম্মদ হোছাইন কাউকে লিগ্যাল নোটিশ দিয়ে সালিশ বিচারের জন্য হুমকি-ধমকি দেওয়া তো দুরের কথা লিগ্যাল নোটিশ দেওয়ার এখতিয়ার রাখে না।

তিনি আরও বলেন, তার কার্ডের মেয়াদ শেষ। তার অপকর্মের বিষয়ে আমি অবগত হয়েছি। তাকে স-পদে বহাল রাখিনি। কার্ডের নবায়ন তো দুরের কথা তাকে বহিস্কার করা হবে।

বাঁশখালী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ কামাল উদ্দিন বলেন, তদন্ত সাপেক্ষে অভিযুক্ত ওই মানবাধিকার কর্মির বিরোদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড