• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

উন্নত শিক্ষা প্রধানমন্ত্রীর অবদান

  মো. আফসার খাঁন, কালিয়াকৈর (গাজীপুর)

২৯ জুন ২০২২, ২১:১৩
উন্নত শিক্ষা প্রধানমন্ত্রীর অবদান
গাজীপুরের কালিয়াকৈরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষকগণের অনলাইন শিক্ষক বদলি কার্যক্রম পাইলটিং এর উদ্বোধন (ছবি: অধিকার)

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আলহাজ্ব এ্যাড. আ ক ম মোজাম্মেল হক (এমপি) বলেছেন, প্রাথমিক বিদ্যালয় হচ্ছে মূল শিক্ষার ভিত্তি। কিন্তু জিয়া, এরশাদ ও খালেদা জিয়া সরকারের আমলে মাত্র ১ হাজারও প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করেনি। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে একযোগে ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করেছে। আজকে শিক্ষার মান এতো উন্নত, সেটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান।

তিনি বুধবার (২৯ জুন) দুপুরে গাজীপুরের কালিয়াকৈরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষকগণের অনলাইন শিক্ষক বদলি কার্যক্রম পাইলটিং এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন (এমপি), সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. মুহিবুর রহমান, কালিয়াকৈর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন সিকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ, উপজেলা অফিসার শিক্ষা কর্মকর্তা রমিতা ইসলাম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জায়েদা নাসরিনসহ মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের উর্দ্ধতন কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষকবৃন্দ।

শিক্ষকদের উদ্দেশ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, শিক্ষকতা একটি মহান পেশা। সে পেশার প্রতি সম্মান আপনারা ছেলে মেয়েদের গড়ে তুলুন। বাবা-মায়ের কথার চেয়ে তাদের শিক্ষকের গুরুত্ব বেশি দেয় ছেলে-মেয়েরা। তাই আপনারা শিক্ষকরা সে ভাবে শিক্ষার্থীদের গড়ে তুলুন ও আপনাদের দেশ প্রেম, সততা দিয়ে শিশু ছেলে-মেয়েদের গড়ে তুলুন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন এমপি বলেছেন, স্বাধীন জাতিকে উন্নত জাতিতে রূপান্তরিত করতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। স্বাধীনতার পর এই ভঙ্গ অর্থনীতিক পোড়াবাড়ি যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে ঘর ছিল না, বাড়ি ছিল না, স্কুল ছিল না। সেই মুহূর্তে জাতির পিতা বঙ্গবন্ধু তিন হাজার ৬০০ স্কুল এক সাথে সরকারি করণ করে দিয়েছিলেন।

তিনি আরও বলেন, শিক্ষক-শিক্ষিকা বদলি প্রক্রিয়ায় যাতে হয়রানির শিকার না হয়, সেজন্য এই অনলাইন শিক্ষক বদলি কার্যক্রম পাইলটিং এর ব্যবস্থা করা হয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে অনলাইনে আবেদন, অনলাইনেই নিষ্পত্তি ও থাকবে না আর বদলি ভোগান্তি। শিক্ষকদের বদলি হওয়ার জন্য কোথাও ঘুরাঘুরি করতে হবে না। যোগ্যতা থাকলে এ কার্যক্রমের মাধ্যমে ঘরে বসেই বদলি হওয়া যাবে।

আরও পড়ুন: বৃদ্ধের মৃত্যু নিয়ে রহস্য

শিক্ষক স্বল্পতার বিষয়টি স্বীকার করে তিনি বলেন, শিক্ষক স্বল্পতা দূর করাসহ তাদের বিভিন্ন সমস্যাও দূর করা হবে। অনলাইনে প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকদের আরও দক্ষভাবে গড়ে তোলা হচ্ছে। শিক্ষকদের চাকরি অনেক সুন্দর চাকরি। শিক্ষা দেয়ার পাশাপাশি তারা ব্যবসা, রাজনীতিসহ বিভিন্ন কাজ করতে পারে। সমাজেও তাদের একটা অন্যরকম মূল্যায়ন আছে। সে জন্য তারাই সুষ্ঠু সুন্দর সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড