• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তথ্য অধিকার আইন না মানায় দুই কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ

  সুমন খান, লালমনিরহাট

২২ জুন ২০২২, ১৮:০৭
তথ্য অধিকার আইন না মানায় দুই কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ
লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলাম ও জেলা মার্কেটিং অফিসার আব্দুর রহিম (ছবি: অধিকার)

তথ্য কমিশনের সিদ্ধান্ত অমান্য করায় লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলাম এবং তথ্য অধিকার আইনে তথ্য সরবরাহ না করায় জেলা মার্কেটিং অফিসার আব্দুর রহিমের বিরুদ্ধে তথ্য অধিকার বাস্তবায়নে অবেক্ষণ (সুপারভিশন) ও পরিবীক্ষণ লালমনিরহাট জেলা কমিটির সভাপতি বরাবর অভিযোগ করেছেন মাছরাঙা টেলিভিশন ও দৈনিক যায়যায়দিন পত্রিকার লালমনিরহাট জেলা প্রতিনিধি জাহেদুল ইসলাম সমাপ্ত।

অভিযোগ সূত্রে জানা যায়, তথ্য কমিশনের সিদ্ধান্ত অমান্য করে দপ্তরিক তথ্য গোপন করায় জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলামের বিরুদ্ধে সাংবাদিক সমাপ্ত তথ্য কমিশনে একটি লিখিত অভিযোগ (অভিযোগ নং- ৫৪/২০২১) দায়ের করেন। সে অভিযোগের প্রেক্ষিতে গত ২৫ অক্টোবর-২০২১ ইং তারিখ তথ্য কমিশনে অভিযোগটি শুনানি হয়। শুনানিতে সিদ্ধান্ত হয় অবাধ তথ্যপ্রবাহে বাধা সৃষ্টি করায় লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলাম এবং ফরিদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিনের ৫০০ টাকা করে জরিমানা। আর সাংবাদিক সমাপ্তকে ১০ কার্যদিবসের মধ্যে তথ্য সরবরাহ করবেন এমন নির্দেশ দেয়া হয় লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলামকে।

কিন্তু লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলাম সুকৌশলে সঠিক তথ্য প্রদান করেননি। যে সকল তথ্য সরবরাহ করেছেন তা ভুলে ভরা মিথ্যা ও বানোয়াট। বিষয়টি নিয়ে একাধিকবার জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলামের সাথে যোগযোগ করা হলে তিনি সঠিক তথ্য প্রদান করবেন এমন প্রতিশ্রæতি দিয়ে দীর্ঘ ৬ মাস থেকে সাংবাদিক সমাপ্তকে ঘুরাচ্ছেন। বর্তমানে তার অফিসে গেলে তিনি তার সাথে আর দেখা করেন না।

অপরদিকে লালমনিরহাট জেলা মার্কেটিং অফিসার আব্দুর রহিম তথ্য অধিকার আইনে তথ্য সরবরাহ না করায় তার বিরুদ্ধে গত ২১ জুন ২০২২ইং তারিখে তথ্য অধিকার বাস্তবায়নে অবেক্ষণ (সুপারভিশন) ও পরিবীক্ষণ লালমনিরহাট জেলা কমিটির সভাপতি বরাবর অভিযোগ করেন সাংবাদিক সমাপ্ত। এ অভিযোগে বলা হয় গত ১৮ মে তথ্য অধিকার আইনের নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট ফরমে তথ্য চেয়ে আবেদন করা হয়। কিন্তু জেলা মার্কেটিং অফিসার আব্দুর রহিম নিয়ম অনুযায়ী তাকে তথ্য সরবরাহ করছেন না। তথ্যের ব্যাপারে তার অফিসে গেলে তাকে পাওয়া না যায় না। পরে জেলা মার্কেটিং অফিসারের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে মার্কেটিং অফিসার তথ্য না দিয়ে বসে বিষয়টি নিয়ে মীমাংসা করতে চায়। কোন তথ্য দিতে পারবেন না, এমন কথা বলেন। এরপর তথ্য অধিকার আইনের নীতিমালা অনুযায়ী তথ্য সরবরাহের নিদিষ্ট সময় সীমা অতিক্রম করেন জেলা মার্কেটিং অফিসার। ফলে সাংবাদিক সমাপ্ত তথ্য না পেয়ে লিখিত অভিযোগ লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয়ে জমা দেন।

সাংবাদিক জাহেদুল ইসলাম সমাপ্ত বলেন, জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলাম এবং জেলা মার্কেটিং অফিসার তথ্য অধিকার আইন মানছেন না। তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য আমি অভিযোগ করেছি। জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলাম এ বিষয়ে কোন কথা বলতে রাজি না।

জেলা মার্কেটিং অফিসার আব্দুর রহিম জানান, তথ্য কেন দেব না? অবশ্যই তথ্য দেবো। ‘তবে কবে তথ্য প্রদান করবেন এমন প্রশ্ন করলে তিনি কোন সঠিক উত্তর দিতে পারেননি’।

আরও পড়ুন: ট্রাক- মোটরসাইকেল সংঘর্ষে স্কুলছাত্র নিহত

লালমনিরহাট জেলা প্রশাসক ও তথ্য অধিকার বাস্তবায়নে অবেক্ষণ (সুপারভিশন) ও পরিবীক্ষণ জেলা কমিটির সভাপতি মো. আবু জাফর জানান, অভিযোগ পেয়েছি।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড