• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুকুরে ধরা পড়েছে বিরল প্রজাতির ক্যাট ফিস

  খলিল উদ্দিন ফরিদ, ভোলা

২২ জুন ২০২২, ১৩:৩৭
পুকুরে ধরা পড়েছে বিরল প্রজাতির ক্যাট ফিস
পুকুরে ধরা পড়েছে বিরল প্রজাতির ক্যাট ফিস

ভোলার চরফ্যাশন উপজেলা দক্ষিণ আইচা থানার চরমানিকা ইউনিয়নের ৫নং ওয়ার্ডে পুকুরে ধরা পড়েছে বিরল প্রজাতির সাকার (ক্যাট)ফিস।

বুধবার (২২ জুন) এলাকার দুলাল মাষ্টারের মেজো ছেলে মামুন পুকুরে মাছ ধরতে নামলে জালে উঠে আসে বিরল প্রজাতির সাকার ফিসটি। মাছটির মাথা থেকে লেজ পর্যন্ত ডোরাকাটা দাগ। শরীরে বাদামি রং, সারা গায়ে সারি সারি ছোট ছোট কাটা এবং ছোট-কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে। এ বৈশিষ্ট্যের কারণে স্থানীয় লোকজন এর নাম দিয়েছেন টাইগার মাছ।

মাছটি ধরা পড়ার পর থেকে এটি দেখতে বাড়ির আশপাশের লোকজন ভিড় জমায়। মাথা থেকে লেজ পর্যন্ত ৩২ ইঞ্চি লাম্বা মাছটির ওজন প্রায় ৮০০ গ্রাম। মামুন জানান পুকুরের পাশ দিয়ে খাল থাকার কারনে খাল থেকে মাছটি পুকুরে ঢুকতে পারে।

এই বিষয় মৎস্য কর্মকর্তা বলেন মাছটির নাম সাকার মাউথ ক্যাট ফিস’ নামে পরিচিত। এর বৈজ্ঞানিক নাম হাইপোসটোমাস প্লিকোসপোমাস। মাছটি না মেরে নদীতে অবমুক্ত করে দেয়ার পরামর্শ দেয় মৎস্য কর্মকর্তা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড