• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দী আড়াই লাখ মানুষ 

  হুমায়ুন কবির সূর্য, কুড়িগ্রাম

২০ জুন ২০২২, ২০:৫৩
বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দী আড়াই লাখ মানুষ 
কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরও অবনতি (ছবি: অধিকার)

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। হু-হু করে বাড়ছে ব্রহ্মপুত্র ও ধরলা নদীর পানি। গত ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে ১৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে ৫২ সেন্টিমিটার, নুনখাওয়া পয়েন্টে ১৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে ২৩ সেন্টিমিটার এবং ধরলায় সেতু পয়েন্টে ১৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে ৪৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। দ্রুত পানি বৃদ্ধি পাওয়া নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বন্যায় এখন পর্যন্ত ২জনের মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে।

জেলা ত্রাণ ও দুর্যোগ বিভাগের তথ্য অনুযায়ী চলতি বন্যায় ৫০টি ইউনিয়নের ২৮৪টি গ্রামের সোয়া ২ লক্ষ মানুষ পানিবন্দী হয়েছে। বন্যায় ৬৭১টি নলকুপ ও ১৮৩টি ল্যাট্রিন ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় ২৪ হাজার গরু, ৩১৮টি মহিষ, ১১হাজার ছাগল ও সাড়ে ৩ হাজার ভেড়া বন্যা কবলিত হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শহিদুল ইসলাম জানান, এখন পর্যন্ত ২৯৮টি স্কুল জলমগ্ন হওয়ায় শ্রেণি কার্যক্রম স্থগিত রয়েছে।

খামারবাড়ীর উপপরিচালক মো. আব্দুর রশীদ জানান, বন্যায় ১৩ হাজার ৭১১ হেক্টর ফসল নিমজ্জিত হয়েছে।

জেলা মৎস অফিসার কালিপদ রায় জানান, ব্রহ্মপূত্র ও ধরলা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় সর্বশেষ ১১৬৩জন চাষির ১২৫৭টি পুকুর/দীঘি/খামার ভেসে গিয়ে ১৭৮কোটি ৬২ লাখ টাকার ক্ষতি হয়েছে।

শনিবার দুপুরে উলিপুর উপজেলার দুর্গাপুর ইউনিয়নের যমুনা সরকারপাড়া গ্রামের মাঈদুল ইসলামের কন্যা মাকসুদা জান্নাত (১১) এবং রবিবার দুপুরে রৌমারী উপজেলার যাদুর চর ইউনিয়নের দক্ষিণ কাঁন্দা পাড়া গ্রামের খলিলুর রহমানের দেড় বছরের ছেলে সন্তান সিয়াম বন্যার পানিতে পরে মারা গেছে বলে স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে।

আরও পড়ুন: স্ত্রীকে ভাগিয়ে বিয়ে করার জেরে যুবক খুন

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, এখন পর্যন্ত বন্যায় ৩৩৮ মেট্রিকটন চাল, সাড়ে ১৬ লক্ষ টাকা ও ১ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে। এছাড়াও ১৮লক্ষ ৯৫ হাজার টাকার শিশু খাদ্য ও ১৭ লক্ষ ৭৫ হাজার টাকার গো-খাদ্য ক্রয় করা হচ্ছে।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড