• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দি ৬০ হাজার মানুষ

  তানভীর আহমেদ হীরা, জামালপুর

২০ জুন ২০২২, ১৩:৫৭
বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দি ৬০ হাজর মানুষ
বন্যা কবলিত গ্রাম (ছবি : অধিকার)

উজানের ধেয়ে আসা পাহাড়ি ঢল আর বর্ষণের কারণে জামালপুরের নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায়, নতুন করে আরও কিছু এলাকা প্লাবিত হয়েছে।

গত ২৪ ঘন্টায় জামালপুরে বাহাদুরাবাদ ঘাট যমুনা নদীর পানি ২২সে.মি. রেড়ে বিপদসীমার ৪৫ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে পানি বন্দি হয়ে পরেছেন ৬০ হাজার মানুষ।

সোমবার (২০ জুন) সকালে জামালপুরে যমুনা ও ব্রহ্মপুত্র জিঞ্জিরামসহ সব নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থেকে যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্ট ৪৫ সেন্টিমিটার উপর প্রবাহিত হচ্ছে। জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মাদারগঞ্জ, মেলান্দহ, সরিষাবাড়ি ও বকশীগঞ্জে বন্যার পানি বৃদ্ধির ফলে ছয় উপজেলায় ২৬টি ইউনিয়নে পানি প্রবেশ করায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পরেছে প্রায় ৬০ হাজার মানুষ।

বন্যার পানিতে তলিয়ে গেছে ফসলের মাঠ ,কাঁচা পাকা সড়ক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ হয়ে গেছে বন্যা দুর্গোত এলাকার নির্মাণাধীন উন্নয়ন কাজ। এছাড়াও ভাঙ্গনের কবলে পরে ১০টি বসতঘর বিলিন হয়ে গেছে। কয়েকটি আশ্রয় কেন্দ্রগুলোতে সামান্য ত্রান বিতরণ করা হয়েছে।

জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা মো, আলমগীর হোসেন জানিয়েছেন, বন্যা কবলিতদের জন্য প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি উপজেলায় আগেই ৩৫০ মেট্রিকটন চাল ও নগদ ৭ লাখ টাকা রাখা হয়েছে। এছাড়াও দুর্যোগ মোকাবিলা ৮৬টি আশ্রয় কেন্দ্র ও ৮০টি মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে। বন্যা মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি প্রশাসনের পক্ষ থেকে রয়েছে।

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড