• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদকে ঘিরে চলছে শেষ মূহুর্তের প্রস্তুতি, ব্যস্ত খামারিরা

  শাকিল শেখ, আশুলিয়া (ঢাকা)

১৯ জুন ২০২২, ২২:২৯
ইদকে ঘিরে চলছে শেষ মূহুর্তের প্রস্তুতি, ব্যস্ত খামারিরা
গরুর খামার (ছবি : অধিকার)

ঢাকার আশুলিয়ার নিকটবর্তী কাশিমপুর বাগবাড়ি সরকার এগ্রো ফার্ম নামে একটি খামারে পবিত্র ইদকে ঘিরে কুরবানির গরু ও মহিষ আকর্ষনীয় করে তুলতে শেষ সময়ের প্রস্তুতি নিচ্ছেন খামারিরা।

রবিবার (১৯ জুন) সকালে ওই খামারে সরেজমিনে গিয়ে জানা যায়, প্রতি বছরের ন্যায় ২০২২ সালের কুরবানি ইদকে কেন্দ্র করে ফার্মে তোলা হয়েছে সঠিক ওজনের নিশ্চয়তা, দামে সাশ্রয়ী, ঝামেলা মুক্ত পরিবেশে ছোট, মাঝারি ও বড় আকারের উন্নতমানের দেশি-বিদেশি জাতের গরু ও মহিষ। যারা জায়গার অভাবে পশু কেনার পর ইদ পর্যন্ত লালন-পালন করতে পারবে না তাদের জন্য এই ফার্মে লালন-পালনের সুযোগ সুবিধাও রয়েছে।

সরকার ফার্মের দ্বায়িত্বরত মো. রোমান সরকার বলেন, গাজীপুর সিটি করপোরেশনের অন্তর্গত কাশিমপুর থানার ৫নং ওয়ার্ড বাগবাড়ি এলাকার মো. দবীর হোসেন সরকারের মালিকানায় সরকার এগ্রো ফার্মটি গড়ে তোলা হয়েছে। এখানে সাধারণ ক্রেতাদের সুবিধার কথা বিবেচনা করে দেশি সাদা বোল্ডার, গয়াল, সিন্ধি, ব্রাহামা ও অস্ট্রেলিয়ানসহ দেশি-বিদেশি বিভিন্ন জাতের কয়েক শতাধিক গরু ও মহিষ দেশীয় পদ্ধতিতে লালন-পালন করা হচ্ছে।

তিনি আরও বলেন, এই ফার্মে সকল ধরনের গরু কেজি প্রতি ৪৮০ টাকা দরে এবং মহিষ ৫০০টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। সরকার এগ্রো ফার্মে বর্তমানে ক্রেতা সাধারণের ক্রয় ক্ষমতা মাথায় রেখে দেড় লাখ থেকে ৬ লাখ টাকার মধ্যে পাবেন পছন্দের পশু। এখানে লাভের চেয়ে সাধারণ মানুষের সেবার মানটা গুরুত্বের সাথে দেখা হয় বেশী।

সরকার ফার্ম থেকে কুরবানির গরু ক্রয় করতে আসা এক ক্রেতা মো. মাহবুব হোসেন বলেন, আমি সরকার এগ্রো থেকে আগেই একটা গরু কিনেছি। বর্তমানে এখানেই গরুটি লালন-পালন করছি, ইদের দিন সকালে এখান থেকে কুরবানীর উদ্দেশ্য গরুটি নিয়ে যাবো। এছাড়াও আমার প্রতিবেশীদেরকে বলে দিয়েছি সরকার এগ্রো ফার্মে এসে ঝামেলা মুক্ত পরিবেশে পছন্দের কুরবানীর পশু কিনতে।

এ ব্যাপারে সরকার এগ্রো ফার্মের পশু চিকিৎসক ডা. খগেন বলেন, এখানে দেশীয় পদ্ধতিতে পশু লালন-পালন করাসহ ক্রয় বিক্রয় করা হচ্ছে। গরু মোটাতাজা করার জন্য কোনো রকম ট্যাবলেট বা স্টেরয়েড হরমোন প্রয়োগ করা হয় না। কোনো প্রকার শারীরিক ত্রুটি ছাড়াই সম্পূর্ণ রোগমুক্ত কুরবানীর পশু সরবরাহ করে বিক্রয় করা হচ্ছে। সরকার এগ্রো থেকে কুরবানীর পশু পছন্দমত দেখে নিতে পারবেন।

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড