• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধ ভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন

  মাজেদুল ইসলাম হৃদয়, ঠাকুরগাঁও

১৬ জুন ২০২২, ১৪:৫৭
অবৈধ ভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন
বালু উত্তোলন। ছবি : অধিকার

ঠাকুরগাঁও শহরের টাঙন নদীর ব্রিজের পাশ থেকে আবারো দিনে-দুপুরে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। পানি উন্নয়ন বোর্ড বা প্রশাসনের অনুমতি ছাড়াই এই ড্রেজার দিয়ে বালু উত্তোলন চলছে। এর আগেও ব্রিজের পাশে ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের কারণে ব্রিজের রক্ষা বাঁধ ভেঙে যায়। আর বালু উত্তোলনের নিউজ করা হলেও কোনো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেনি প্রশাসন।

এমতাবস্থায় কোটি টাকা ব্যয়ে নির্মিত শহরের টাঙন ব্রিজটি রয়েছে ঝুঁকিতে। পানি এখন বৃদ্ধি পাচ্ছে আর তার সাথে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করলে ব্রিজের আশপাশ ভেঙে নদিতে বিলিন হবে।

বুধবার (১৫ জুন) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, জেলা শহরের টাঙন নদীর ব্রিজের নিচে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন চলছে। পাশের সাব-রেজিট্রি অফিসের পেছনের খাল ভরাট করার জন্য এই ড্রেজার মেশিন বসানো হয়েছে। ড্রেজার বসানোর অনুমতি আছে কি না জানতে চাইলে তারা মাটি ভরাট করার একটি কাগজ দেখান। যেখানে উল্লেখ রয়েছে নদীর পাড়ে বিদ্যমান বালু দিয়ে সাব-রেজিট্রি অফিসের পেছনের খাল ভরাট করার জন্য বলা হয়েছে। কিন্তু তারা ড্রেজার বসিয়ে বালু দিয়ে খাল ভর্তি করছে।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে টাঙন নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে আসলেও এরা বরাবরই রয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে। বিষয়টি বার বার প্রশাসনকে অবহিত করার পরও কাজের কাজ কিছুই হয় না বরং বালু সিন্ডিকেটরা বেপরোয়া ভাবে তাদের বালু উত্তোলনের কাজ চালিয়ে আসছে। যে কারণে ভাঙনের কবলে পড়ে নদীর পাড়ের অনেক মানুষ তাদের ঘরবাড়ি, গাছপালা, জায়গা জমি হারিয়ে একেবারে নিঃস্ব হয়ে যায়।

এ ব্যাপারে ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ড্রেজার দিয়ে বালু উত্তোলনের বিষয়টি আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে ব্যবস্থা নেব।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মোহাম্মদ সামসুজ্জামান বলেন, বালু উত্তোলনের বিষয়টি আমার জানা নেই। আমি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।

ওডি/ওএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড