• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুলিশ–বিহারিদের সংঘর্ষ, গ্রেফতার ৩২ 

  মো. আকাশ, সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ)

১৩ জুন ২০২২, ২১:৩০
পুলিশ–বিহারিদের সংঘর্ষ, গ্রেফতার ৩২ 
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশ–বিহারি ধাওয়া পাল্টা ধাওয়া (ছবি: অধিকার)

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আদমজী শাহী জামে মসজিদে (খোলা মসজিদ) পুলিশের উপর হামলার ঘটনায় ৩২ জনকে গ্রেফতার করেছে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ।

সোমবার (১৩ জুন) দিনগত রাত ১ টা থেকে ৪টা পর্যন্ত সিদ্ধিরগঞ্জের সুমিলপাড়া বিহারি কলোনিতে বিশেষ অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয় বলে জানান পুলিশ।

এর আগে শুক্রবার (১০ জুন) দুপুরে সিদ্ধিরগঞ্জ থানার এসআই সৈয়দ আজিজুল হক হামলার শিকার হন। এ সময় তাকে রক্ষা করতে গিয়ে মসজিদটির সভাপতি জয়নাল আবেদীন এবং সাংবাদিক বিল্লাল হোসেন রবিন আহত হন।

পরবর্তীতে এ ঘটনায় শনিবার (১১ জুন) রাতে সিদ্ধিরগঞ্জ থানার এসআই মির্জা শহীদুল ইসলাম বাদী হয়ে ৫০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১২০/১২৫ জনকে আসামি করে সিদ্ধিরগঞ্জ থানায় একটি মামলা (যার নং-১৭) করেন। এখন পর্যন্ত গ্রেপ্তারদের নাম পরিচয় জানা সম্ভব হয়নি। তবে এ পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এদিকে, আসামিদের গ্রেফতারের প্রতিবাদে সোমবার (১৩ জুন) সকাল ৬ টা থেকে আদমজী বিহারিরা আদমজী-চাষাড়া সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এতে করে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সকাল ৯টা থেকে পুলিশ তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে। এ সময় পুলিশ ৩২ জনের মধ্যে কেউ নিরপরাধ থাকলে তাকে ছেড়ে দেওয়ার আশ্বাস দেয়। কিন্তু বিক্ষোভকারীরা ৩২ জনের মুক্তির দাবি করলে পুলিশের সঙ্গে শুরু হয় বাকবিতণ্ডা।

এক পর্যায়ে পুলিশ ক্ষিপ্ত হয়ে লাঠিচার্জ করে বিক্ষোভকারীদের ধাওয়া দেয়। শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে শুরু করলে পুলিশও টিয়ার সেল, শটগানের ফাঁকা গুলি ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়। পুলিশ পরিস্থিতি ঠান্ডা করার জন্য প্রায় অর্ধ শতাধিক টিয়ারশেল এবং শতাধিক রাউন্ড গুলি নিক্ষেপ করলে তাতে বিহারী ক্যাম্পের ৩ জন আহত হন। এ সময় বিহারিরা কয়েকজন সাংবাদিকের ওপর ক্ষিপ্ত হয়ে তাদের মোবাইল কেড়ে নেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বিহারি ক্যাম্পের এক বাসিন্দা জানান, এই হামলার পিছনে মূলত মাদক ব্যবসায়ীদের হাত আছে। তাছাড়া গ্রেফতারের মধ্যে বেশিরভাগ চিহ্নিত মাদক কারবারি। তাদের বিরুদ্ধে থানায় একাধিক মাদক মামলা রয়েছে। এছাড়াও একাধিকবার মাদক মামলায় তাদেরকে গ্রেফতার করেছে পুলিশ।

এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মশিউর রহমান পিপিএম বার জানান, পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। গতকাল রাতে অভিযান পরিচালনা করে এ ঘটনায় জড়িতদেরকে গ্রেফতার করে তাদেরকে আজ সকালে (সোমবার) নারায়ণগঞ্জ আদালতে পাঠানো হয়েছে।

আরও পড়ুন: মধ্যরাতে যুবক খুন

এ বিষয়ে নারায়গঞ্জের জেলার অতিরিক্ত পুলিশের সুপার (অপরাধ ও অপারেশন) মো. আমীর খসরু বলেন, আমাদের পুলিশ কর্মকর্তার ওপর নির্মমভাবে আঘাত করেছে। তার প্রেক্ষিতে যারা এর সাথে জড়িত এবং নিয়মিত মামলার আসামিদের বিরুদ্ধে অভিযান এবং মাদকের সাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে অভিযানের লক্ষ্যে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ বিহারি পট্টি শতাধিক পুলিশ নিয়ে একটি অভিযান চালায় এবং ৩২ জনকে গ্রেফতার করে। তার পরিপ্রক্ষিতে বিহারি ক্যাম্পের জনগণ সাতটা বাজার ১৫ মিনিট আগে সিদ্ধিরগঞ্জ থানার সামনে এসে আদমজী-চাষাড়া সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এর পরিপ্রেক্ষিতে রাস্তাকে যানজট রাখার লক্ষ্যে আমরা তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নেই এবং তাদেরকে ছত্রভঙ্গ করে দেই। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রায় অর্ধ শতাধিক টিয়ারশেল এবং শতাধিক রাউন্ড গুলি নিক্ষেপ করে। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রেই আছে। যারা এ ধরণের রাষ্ট্র বিরোধী কাজ করবে তাদেরকে বাংলাদেশ পুলিশ শক্ত হাতে দমন করবে।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড