• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নির্মাণের দুই মাসেই বাঁধে ধস

  কামাল হোসেন, চাঁপাইনবাবগঞ্জ

১৩ জুন ২০২২, ১৪:৪১
নির্মাণের দুই মাসেই বাঁধে ধস
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে মহানন্দা নদীর ডান তীর ভাঙনরোধে নির্মাণ করা বাঁধে দুই মাসের মাথায় ভাঙন দেখা দিয়েছে (ছবি: অধিকার)

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে মহানন্দা নদীর ডান তীর ভাঙনরোধে নির্মাণ করা বাঁধে দুই মাসের মাথায় ভাঙন দেখা দিয়েছে। স্থানীয়দের অভিযোগ নিম্নমানের কাজ হওয়ায় বাঁধটি টেকসই হয়নি। প্রায় কোটি টাকা খরচ করে গোপীনাথপুর এলাকায় ১৫০ মিটার এ বাঁধ নির্মাণ করেছে পানি উন্নয়ন বোর্ড।

স্থানীয় চরধরমপুর এলাকার মজিবুর রহমান বলেন, নদীর তীরে তার জমি আছে। তিনি দেখেছেন বাইরে থেকে বালু না এনে, যেখানে বাঁধ দেওয়া হয়েছে ঠিক তার নিচ থেকেই মাটি তুলে বস্তায় ভরে কাজ করা হয়েছে।

এস্তাব আলী নামে আরেকজন জানান, বাঁধের জন্য যে ব্লক তৈরি করা হয়েছে সেগুলোর কাজ হয়েছে দায়সারাভাবে। অনেক স্থানে এখনই ব্লক থেকে বালু ও সিমেন্ট ঝরে পড়ে গর্তের সৃষ্টি হচ্ছে। ব্লক বাঁধাই করতে ব্যবহার করা হয়েছে দু-তিন নম্বর ইট।

স্থানীয় মাছচাষি সাদিকুল ইসলাম, হাসান আলী ও মঈনুল ইসলাম অভিযোগ করেন, নদীর ধারে যে ব্লক ফেলা হয়েছে তা অল্প বৃষ্টিতেই ভেঙে গেছে। এ ছাড়া ড্রেজার মেশিন দিয়ে ওপর থেকে মাটি নিচে নামিয়ে সেখানে কোনো বস্তা দেওয়া হয়নি। শুধু ওপরে কিছু বস্তা দিয়েছে। ৯০ লাখ টাকা খরচ করে নির্মিত বাঁধ এক বর্ষা মৌসুম টিকবে কিনা সন্দেহ প্রকাশ করেন তারা।

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ খাতুন অভিযোগ করেন, ‘আমি জনপ্রতিনিধি হিসেবে কাজের মান দেখতে গিয়েছিলাম। কাজ চলার সময় অনিয়ম দেখে প্রতিবাদ করেছিলাম।’

সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী আকবর খান সোহেল বলেন, ‘ব্লক তৈরির কাজ করেছিল ঢাকার একটি প্রতিষ্ঠান। তারা ছেড়ে চলে যাওয়ার পর আমরা শিডিউল অনুসারেই কাজ করেছি। পাশের জমির মালিক বাঁধ দিয়ে দেওয়ায় নদীর বাঁধে ভাঙন সৃষ্টি হয়েছে। মেরামত কাজ চলছে, দ্রুত শেষ হবে।

আরও পড়ুন: পরিবহন মালিক সমিতির কেন্দ্রীয় কমিটিতে নির্বাচিত রানু

চাঁপাইনবাবগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী মুখলেসুর রহমান বলেন, বাঁধ নির্মাণে অনিয়ম হয়নি। বৃষ্টির পানিতে বাঁধ ভেঙে গেছে। ঠিকাদারি প্রতিষ্ঠান মেরামত করে দিয়েছে। আবারও ভাঙন দেখা দিলে এক বছরের মধ্যে ঠিকাদারকে নিজ দায়িত্বে ঠিক করে দিতে হবে।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড