• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মূল জনশুমারির জন্য প্রস্তুত ৬০১ জন গণনাকর্মী

  মো. রুম্মান হাওলাদার, পিরোজপুর

১২ জুন ২০২২, ২০:০২
মূল জনশুমারির জন্য প্রস্তুত ৬০১ জন গণনাকর্মী
পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর চার দিনব্যাপী দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ (ছবি: অধিকার)

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর মূল শুমারির জন্য ৬০১ জন গণনাকর্মী ও ১০৩ জন সুপারভাইজারকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রাখা হয়েছে। উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌরসভায় মোট ১০টি প্রশিক্ষণ কেন্দ্র করে একাধিক ব্যাচের মাধ্যমে এ প্রশিক্ষণ দেওয়া হয়।

শনিবার (১২ জুন ) উপজেলা রিসোর্স সেন্টারে চার দিনব্যাপী দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ সমাপ্ত হয়। এর আগে গত ৪ জুন থেকে ৭জুন বিভিন্ন কেন্দ্রের প্রথম ব্যাচের চার দিনের প্রশিক্ষণ সম্পন্ন হয়। দুই পর্বের প্রশিক্ষণপ্রাপ্ত সুপারভাইজার যাদের অধীনে ৬০১ জন গণনাকর্মী ডিজিটাল ট্যাব হাতে নিয়ে সময়ের অপেক্ষায় রয়েছেন।

আগামী (১৫-২১) জুন মূল জনশুমারি সপ্তাহ শুরু হলে একাধারে সাতদিন ব্যাপী গৃহ গণনাকারীগণ বাড়ি বাড়ি গিয়ে ডিজিটাল জনশুমারি ও গৃহগণনার কাজ করবেন বলে অফিস সূত্রে জানা যায়।

প্রশিক্ষণ শেষে সুপারভাইজার ও গণনাকারীদের প্রতিদিন ৪০০ টাকা করে মোট ১ হাজার ৬০০টাকা জনপ্রতি দেওয়া হয়েছে। এ ছাড়া গণনাকারীদের মাঠ পর্যায়ের কাজ সঠিকভাবে বাস্তবায়নের জন্য তাদের হাতে বিভিন্ন উপকরণ যেমন, একটি করে ডিজিটাল ট্যাবলয়েড ফোন, জনশুমারীর লোগো সম্বলিত ড্রেস, ছাতা, ব্যাগ, নির্দেশিকা সহায়ক বই, খাতা, কলম, হাউজহোল্ড স্টিকার, মার্কার কলম, আইডি কার্ড ও গণনার সহায়ক ম্যাপ তুলে দেওয়া হয়।

উপজেলা পরিসংখ্যান কার্যালয় সূত্রে জানা গেছে, শুমারি সপ্তাহের কাজ শেষ হলে সুপারভাইজারগণ ১১ হাজার টাকা ও গণনাকারীগণ ১০ হাজার ৫০০ টাকা করে এককালীন সম্মানি ভাতা পাবেন।

আরও পড়ুন: র‍্যাবের হাতে ধরা খেল ১৫ হত্যা মামলার আসামি

উ‌ল্লেখ‌্য, প্রতি ১০ বছর পরপর জনসংখ্যার সঠিক হিসাব পেতে এ ধরনের শুমারি করা হয়। এবারই প্রথম ডি‌জিটাল পদ্ধ‌তি‌তে জনশুমারি ও গৃহগণনা হ‌তে যা‌চ্ছে। আগামী (১৫-২১) জুন পর্যন্ত এক‌যো‌গে দেশব‌্যাপী এই শুমারি চল‌বে। এটি বাংলাদেশের ৬ষ্ঠ আদমশুমারি ও গৃহগণনা (বর্তমানে জনশুমারি ও গৃহগণনা)। এর আগে ২০১১ সালের মার্চে দেশের পঞ্চম আদমশুমারি অনুষ্ঠিত হয়েছিল। পঞ্চম আদমশুমারিতে দেশের জনসংখ্যা পাওয়া যায় - ১৫ কোটি ২৫ লাখ ১৮ হাজার ১৫ জন।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড