• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

১২৭ ভোট কেন্দ্রের ১১৪টি ঝূঁকিপূর্ণ

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

১২ জুন ২০২২, ১৬:০৯
১২৭ ভোট কেন্দ্রের ১১৪টি ঝূঁকিপূর্ণ
প্রতীকী ছবি

চট্টগ্রামে বাঁশখালীর ১৪ ইউনিয়নের মধ্যে ১৩টিতে ১৫ জুন অনুষ্ঠিত হবে ইউপি নির্বাচন। চাম্বল ইউনিয়নের নির্বাচন স্থগিত করা হয়েছে। অপর ১৩ ইউনিয়নে ভোট কেন্দ্রের সংখ্যা ১২৭টি। এরমধ্যে ১১৪টিই ঝুঁকিপূর্ণ।

জানা গেছে বাঁশখালীর সরল, শিলকূপ, গন্ডামারা, শেখেরখীল, ছনুয়া, বাহারছড়া এ ছয়টি ইউনিয়ন খুবই ঝুঁকিপূর্ণ। পাশাপাশি ৪৭টি ভোটকেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ ও ৬৭টি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত হয়েছে।

বাঁশখালী ইউপি নির্বাচনে ১১টি ক্ষমতাসীন দলের চেয়ারম্যান প্রার্থীর বিপরীতে একই দলের বিদ্রোহী প্রার্থী রয়েছেন। বিদ্রোহী প্রার্থীর চ্যালেঞ্জের মুখে ক্ষমতাসীন দলের প্রার্থীরা। ইতোমধ্যে কয়েকটি ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীরা প্রকাশ্যে হুমকি-ধামকি দিয়েছেন বিদ্রোহী প্রার্থীদের।

সরলের চেয়ারম্যান প্রার্থী অালহাজ্ব লেয়াকত আলী অভিযোগ করে বলেন, আমাকে ক্ষমতাসীন দলের প্রার্থী রশিদ আহমদ ও তার সমর্থকরা প্রতিনিয়ত হুমকি দিচ্ছে। আমি প্রচারণায় বের হতে পারছি না। এখন তিনি প্রচারণার অংশ হিসেবে সামাজিক যোগাযযোগ মাধ্যমে ভিডিও লাইভ করে ভোটের প্রচারণা চালাচ্ছে।

জানা যায়, বাঁশখালীর ১২৭ ভোট কেন্দ্রের মধ্যে মাত্র ১৩টি ভোটকেন্দ্র আছে ঝুঁকিমুক্ত। উপকূলীয় খানখানাবাদ, বাহারছড়া, কাথরিয়া, সরল, গন্ডামারা ও ছনুয়া ইউনিয়নে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক থাকবে এমনটি জানান সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তা।

পুকুরিয়ায় ৩টি, বাহারছড়ায় ১টি, কালীপুরে ১টি, সরলে ২টি, পুঁইছড়িতে ৩টি, শেখেরখীলে ১টি ও ছনুয়ায় ৪টি কেন্দ্র ঝুঁকিমুক্ত।

আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিবেদন বলছে, পুকুরিয়ার ১০টি ভোট কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ৫টি, অধিক ঝুঁকিপূর্ণ ২টি। সাধনপুরের ৯টি ভোটকেন্দ্রের মধ্যে ৬টি ঝুঁকিপূর্ণ, ৩টি অধিক ঝুঁকিপূর্ণ, খানখানাবাদের ১১টি ভোট কেন্দ্রের মধ্যে ৪টি ঝুঁকিপূর্ণ ও ৭টি অধিক ঝুঁকিপূর্ণ, বাহারছড়ার ১০টি ভোট কেন্দ্রের মধ্যে ৫টি ঝুঁকিপূর্ণ, ৪টি অধিক ঝুঁকিপূর্ণ, কালীপুরের ৯টি ভোট কেন্দ্রের ৪টি ঝুঁকিপূর্ণ, ৪টি অধিক ঝুঁকিপূর্ণ, বৈলছড়ির ৯টি ভোট কেন্দ্রের মধ্যে ৪টি ঝুঁকিপূর্ণ, ৫টি অধিক ঝুঁকিপূর্ণ, কাথরিয়ার ৯টি ভোট কেন্দ্রের মধ্যে ৫টি ঝুঁকিপূর্ণ, ৪টি অধিক ঝুঁকিপূর্ণ, সরলের ১১টি ভোট কেন্দ্রের মধ্যে ৫টি ঝুঁকিপূর্ণ, ৪টি অধিক ঝুঁকিপূর্ণ, শীলকূপের ৯টি ভোট কেন্দ্রের মধ্যে ৮টি ঝুঁকিপূর্ণ, ১টি অধিক ঝুঁকিপূর্ণ, গন্ডামারার ১০টি ভোট কেন্দ্রের মধ্যে ৬টি ঝুঁকিপূর্ণ, ৪টি অধিক ঝুঁকিপূর্ণ, পুঁইছড়ির ১২টি ভোট কেন্দ্রের মধ্যে ৩টি ঝুঁকিপূর্ণ, ৬টি অধিক ঝুঁকিপূর্ণ, শেখেরখীলের ৯টি ভোটকেন্দ্রের মধ্যে ৬টি ঝুঁকিপূর্ণ ও ২টি অধিক ঝুঁকিপূর্ণ, ছনুয়ার ৯টি ভোট কেন্দ্রের মধ্যে ২টি ঝুঁকিপূর্ণ ও ৩টি অধিক ঝুঁকিপূর্ণ।

বাঁশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ ফয়সাল আলম বলেন, 'বাঁশখালীতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন উপহার দিতে সবধরণের ব্যবস্থা নেওয়া হবে। এখানে প্রশাসন সক্রিয় ভূমিকা পালন করবে। বাঁশখালীতে সুষ্ঠু নির্বাচনী পরিবেশ বজায় রাখার চ্যালেঞ্জে কাজ করে যাচ্ছে সংশ্লিষ্ট প্রশাসন।

নির্বাচনে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্বে থাকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মাহমুদুল হাসান বলেন, ‘বাঁশখালীতে সুষ্ঠু নির্বাচন হবে। শান্তিপূর্ণ নির্বাচন করতে যেসব পদক্ষেপ দরকার সবই নেওয়া হবে। তাছাড়া এ পর্যন্ত নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণের দায়ে ২৩ জন চেয়ারম্যান প্রার্থীকে জরিমানা করা হয়েছে। এ নির্বাচনে সব বাহিনীর ফোর্স থাকবে। পাশাপাশি প্রয়োজনীয় সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেটও দায়িত্বে থাকবেন।

আরও পড়ুন: ফের ভেসে উঠলো মরা ডলফিন

তাছাড়া ঝুঁকিপূর্ণ চিহ্নিত কেন্দ্রগুলোকে বিশেষ নজরদারিতে রাখা হবে। জনগণ যাতে স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে পারে তার জন্য সুষ্ঠু নির্বাচনী পরিবেশ বজায় রাখতে প্রশাসন থাকবে শক্ত অবস্থানে বলেও জানান তিনি।

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড