• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের ভেসে উঠলো মরা ডলফিন

  আবিদ মাহমুদ, রাউজান (চট্টগ্রাম)

১২ জুন ২০২২, ১৫:৪৬
ফের ভেসে উঠলো মরা ডলফিন
চট্টগ্রামে মৃত ডলফিনটি নদী থেকে উঠিয়ে পাড়ে রাখেন (ছবি: অধিকার)

চট্টগ্রামের প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে আবারও একটি ডলফিন মরে ভেসে উঠেছে। এই নিয়ে হালদায় এই পর্যন্ত ডলফিন মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৩৬টি।

শনিবার (১১ জুন) রাউজানের আজিমের ঘাট এলাকায় মরা ডলফিনটি ভাসতে দেখে পশ্চিম গুজরা ইউনিয়নের মেম্বার আবদুল্লাহ আল মাসুদ। তিনি তাৎক্ষণিক বিষয়টি স্থানীয় চেয়ারম্যান সাহাবুদ্দিন আরিফকে জানায়।

সংবাদ পেয়ে চেয়ারম্যান সেখানে ছুটে গিয়ে মরা ডলফিনটি নদী থেকে উঠিয়ে নদীর পাড়ে রাখেন। ফোনে বিষয়টি জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদারকে। প্রত্যক্ষদর্শীদের মতে শরীরে আঘাতের কোনো চিহ্ন ছিল না।

বিষয়টি নিয়ে কথা বললে নির্বাহী কর্মকর্তা সামাদ সিকদার বলেন, চেয়ারম্যানের মাধ্যমে সংবাদ পেয়ে এটি বিশ্ববিদ্যালয়ের হালদা রিসার্চ অ্যান্ড ল্যাবরেটরিতে পাঠানোর ব্যবস্থা করছি। সেখান থেকে লোক এসে এটি নিয়ে যাবেন।

আরও পড়ুন: পুলিশকে গণধোলাই, থানায় মামলা

ডলফিন মৃত্যু আঘাত জনিত কারণে কিনা জানতে চাইলে হালদা গবেষক চবি প্রাণি বিদ্যা বিভাগের প্রধান ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, ‘ডলফিনটি রিসার্চ অ্যান্ড ল্যাবরেটরিতে আনা হলে মৃত্যুর কারণ জানা যাবে। এই গবেষকের মতে ডলফিনের উপড়ের চামড়া মোটা ও নিচে থাকা চর্বি এ কারণে আঘাত উপড় থেকে দেখা যায় না। আঘাত পেলে শরীরের ভিতরে জখম হয়। ল্যাবরেটরিতে আনা হলে মৃত্যুর কারণ জানা যাবে।’

ওডি/এমকেএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড