• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংযোগ ব্রিজের বেহাল দশা, ঝুঁকি নিয়ে পারাপার

  আবিদ মাহমুদ, রাউজান(চট্টগ্রাম)

১১ জুন ২০২২, ১৬:৪১
সংযোগ ব্রিজের বেহাল দশা, ঝুঁকি নিয়ে পারাপার
ছবি : অধিকার

চট্টগ্রামের রাউজানে তেলপারই খালের উপর সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুতে বসানো হয়েছে কাঠের পাটাতন। ঝুঁকি নিয়ে কোনো রকম চলাচল করছে যাত্রীবাহী সিএনজি চালিত অটোরিকশা, প্যাডেল চালিত রিকশা, ভ্যান ও মোটরসাইকেল।

উপজেলার নোয়াজিষপুর ইউনিয়নের পশ্চিম নদীমপুর এলাকার তেলপারই খালের উপর নির্মিত সেতুর পশ্চিমাংশে সংযোগ সড়কের গোড়া থেকে মাটি ধসে মরণফাঁদে পরিণত হয়েছে। এই সেতুর উপর দিয়ে রাতদিন গন্তব্যে যাতায়াত করেন রাউজান, হাটহাজারী ও ফটিকছড়ি উপজেলার হাজার হাজার মানুষ। যানবাহন তো দুরের কথা পায়ে হেঁটে চলাচলের অনুপযোগী হওয়ায় স্থানীয়দের উদ্যোগে ধসে যাওয়া স্থানে কাঠের পাটাতন বসানো হয়।

ব্রিজের গোড়ায় পাথরের ব্লক না বসানোসহ নিম্নমানের কাজের জন্য ব্রিজটির এমন অবস্থা হয়েছে বলে ধারণা করছেন স্থানীয়রা।

সংশ্লিষ্ট সূত্র মতে, প্রায় সাড়ে তিন কোটি টাকায় নির্মিত সেতুটি গত ২০১৭ সালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

স্থানীয়রা জানিয়েছেন, সেতুর দুপাশে যেভাবে ভাঙন শুরু হয়েছে, যদি ভারিবর্ষণে পাহাড়ি ঢল নামে কিংবা বন্যা হয় তবে সেতুটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়বে। অনুপযোগী

নোয়াজিষপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লায়ন এম সরোয়ার্দী সিকদার জানান, সেতুর সংযুক্ত রাস্তাটি পুনরুদ্ধারে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের তিনি ধর্না দিয়ে আসছেন। ইতোপূর্বে স্থানীয় সংসদ সদস্যের নির্দেশে জেলা থেকে প্রকৌশলীরা এসে পরিদর্শনও করে গেছেন। মানুষের দুর্ভোগের কথা বিবেচনা করে রাজনৈতিক সহকর্মী হাসান উর রশিদ চৌধুরীর সহায়তায় ধসে যাওয়া স্থানে কাঠের পাটাতন বসিয়ে দিয়ে আপাতত ঝুঁকিমুক্ত করা হয়েছে।

এ প্রসঙ্গে রাউজান উপজেলা প্রকৌশলী আবুল কালাম বলেন, অধিদফতরের ঊর্ধ্বতন প্রকৌশলীরা সেতুটির অবস্থা সরেজমিনে পরিদর্শন করে গেছেন। ইতোপূর্বে ধসে যাওয়া সেতুর এপ্রোচ মেরামতের জন্য প্রকল্প প্রস্তাবনা ঢাকায় পাঠানো হয়েছে। প্রকল্প অনুমোদন হলে দ্রুত কাজ শুরু হবে।

ওডি/ইমা

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড