• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুয়াডাঙ্গা স্টেশনে রেল কর্মীদের বিক্ষোভ-মানববন্ধন

  কামরুজ্জামান সেলিম, চুয়াডাঙ্গা

১০ জুন ২০২২, ১৪:৩৭
চুয়াডাঙ্গা স্টেশনে রেল কর্মীদের বিক্ষোভ-মানববন্ধন
ছবি : অধিকার

পাঁচ রেল শ্রমিককে প্রত্যাহারের প্রতিবাদে চুয়াডাঙ্গা রেলস্টেশনে বিক্ষোভ ও মানববন্ধন করেছে কর্মরত রেলওয়ে কর্মীরা।

শুক্রবার (১০ জুন) বেলা ১১টা থেকে স্টেশনে অংশ নিয়ে বিক্ষোভ ও প্রতিবাদ করে তারা। এ সময় ভারতগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেন অবরোধের হুমকিও দেয় বিক্ষুব্ধরা। পরে বেলা সোয়া ১২টার দিকে স্থানীয় প্রশাসন ও রেলওয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের আশ্বাসে আন্দোলন থেকে সরে দাড়ায় তারা।

এর আগে গত বৃহস্পতিবার দুপুরে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা স্টেশনের অদূরে লালব্রিজের ওপর রেললাইন সংস্কারের কাজ করছিল ২০-২৫ জন রেল শ্রমিক। এ সময় সংকেত অমান্য করে দর্শনা থেকে সিরাজগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া একটি মালবাহী ট্রেন লালব্রিজের ওপর উঠে পড়ে। প্রাণ বাঁচাতে শ্রমিকরা কেউ কেউ নিচে পানিতে লাফ দেয়, কেউ ট্রেনে ঝাঁপিয়ে পড়ে। পরে মালবাহী ট্রেনটি থামলে চালক ও সহকারীকে বেধড়ক মারধর করে শ্রমিকরা। এর প্রতিবাদে মালবাহী ট্রেন লাইনে থামিয়ে রাখে চালক। পরে রেলওয়ে কর্তৃপক্ষের মধ্যস্থতায় ৮ ঘণ্টা পর সেই মালবাহী ট্রেন চালু হয়। একইসঙ্গে ট্রেন চালককে মারধরের ঘটনায় প্রত্যাহার করা হয় রেলের ৫ শ্রমিককে।

এরই প্রতিবাদে শুক্রবার সকাল থেকে চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশনে অবস্থান নেয় কর্মরত রেলকর্মীরা। এ সময় তারা লাইনে ও প্ল্যাটফর্মে দাঁড়িয়ে ভারতগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেন অবরোধ করার হুমকি দেয়। এমন হুমকিতে আগেভাগেই বিক্ষুব্ধ শ্রমিকদের নিবৃত করে স্থানীয় প্রশাসন ও রেলের কর্মকর্তারা। তাদের আশ্বাসে প্রায় দেড় ঘণ্টার আন্দোলন থেকে সরে দাড়ায় তারা।

আন্দোলনে অংশ নেওয়া শ্রমিকরা জানায়, রেল লাইনের সংস্কার কাজ করতে গিয়ে অল্পের জন্য প্রাণ রক্ষা পায়। আবার সেই শ্রমিকদেরই প্রত্যাহার করা হয়। এ সিদ্ধান্ত মানা যায় না। ওই পাঁচ শ্রমিককে আবার পুনর্বহাল করতে হবে, নয়তো আরও কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে তারা।

চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশনের মাস্টার মিজানুর রহমান জানান, বেলা ১১টা থেকে কিছু শ্রমিক স্টেশন এলাকায় অবস্থান নেয়। তাদের আন্দোলনে কোন ট্রেন কিংবা যাত্রীর ভোগান্তি হয়নি। পরে তারা আন্দোলন প্রত্যাহার করে।

চুয়াডাঙ্গা সদর থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মাহাব্বুর রহমান জানান, খবর পেয়ে স্টেশনে গিয়ে আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলা হয়। রেল কর্তৃপক্ষের আশ্বাসে তারা আন্দোলন প্রত্যাহার করে। স্টেশন এলাকার পরিস্থিতি স্বাভাবিক আছে।

ওডি/ইমা

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড